বিসিক শিল্পনগরীসমূহে করোনা সুরক্ষাসামগ্রী তৈরি হচ্ছে

দেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবজনিত পরিস্থিতি মোকাবেলায় বিসিক শিল্পনগরীসমূহে তৈরি হচ্ছে পার্সোনাল প্রটেক্টিভ ইকুইপমেন্ট (পিপিই), হ্যান্ড স্যানিটাইজার ও মাস্কসহ সুরক্ষা সামগ্রী।

করোনা থেকে সুরক্ষিত থাকতে দেশে এ সকল উপকরণের চাহিদা ব্যাপক বৃদ্ধির প্রেক্ষিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও রোগতত্ত্ব রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) নির্দেশিত স্বাস্থ্যবিধি অনুসরণ করে এগুলোর উৎপাদন অব্যাহত রাখা হয়েছে।

এছাড়া বিসিক শিল্পনগরীসমূহের ওষুধ কারখানাগুলোও উৎপাদন অব্যাহত রেখেছে ।
জাতির এই সংকটময় পরিস্থিতিতে বিসিক শিল্পনগরীগুলোতে উৎপাদিত এসকল পিপিই, স্যানিটাইজার ও মাস্ক বাংলাদেশ সেনাবাহিনী, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) এবং ঢাকাসহ অন্যান্য জেলায় হাসপাতাল ও ক্লিনিকে পাঠানো হচ্ছে ।

নারায়ণগঞ্জ বিসিক হোসিয়ারী শিল্পনগরীর মেসার্স টি এ টেক্সল্ট অ্যাপারেলস দৈনিক গড়ে ৮০০ পিস ও মেসার্স মুন্সি ফ্যাশন দৈনিক গড়ে ৫০০ পিস পিপিই উৎপাদন করছে। উৎপাদিত পিপিইগুলো ধুয়ে পুনরায় ব্যবহার উপযোগী। এছাড়া, ফকির এ্যাপারেলস লিমিটেড এবং মেসার্স জে এস কটন ৪ এপ্রিল থেকে ৭ এপ্রিল পর্যন্ত দৈনিক গড়ে ৯০০ পিস পিপিই উৎপাদন করে বিভিন্ন পর্যায়ে সরবরাহ করেছে। গাজীপুরের কোনাবাড়ীতে অবস্থিত বিসিক শিল্পনগরীর মেসার্স নাইটিংগেল ফ্যাশন লিমিটেড দৈনিক প্রায় ৭০০০ পিস পিপিই তৈরি করে বাংলাদেশ সেনাবাহিনীকে সরবরাহ করছে।

বিসিক শিল্পনগরী বগুড়ায় স্থাপিত ওয়ান ফার্মা লিমিটেড দৈনিক ৩০ হাজার বোতল (তিন টন পরিমাণ) হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন করছে যা ঢাকাসহ উত্তরাঞ্চলের ১৬টি জেলায় সরবরাহ করা হচ্ছে। বিসিক শিল্পনগরী নাটোরে গোল্ড কসমেটিকস ইন্ডাস্ট্রিজ লিমিটেড দৈনিক ২০০ বোতল হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন করছে। চট্টগ্রামের কালুরঘাটে অবস্থিত বিসিক শিল্পনগরীর কুকার ল্যাবরেটোরিজ লিমিটেড দৈনিক ২০০ লিটার হ্যান্ড ওয়াশ ও ১০০ বোতল গ্লাস ক্লিনারসহ ফ্লোর ক্লিনার উৎপাদন করছে। এছাড়া হাসপাতাল ও ক্লিনিকের যন্ত্রপাতি এবং ফ্লোর জীবাণুমুক্ত করার জীবাণুনাশকও উৎপাদন করছে কুকার ল্যাবরেটোরিজ।

গাজীপুরের কোনাবাড়ীতে অবস্থিত বিসিক শিল্পনগরীসহ দেশের বিভিন্ন এলাকার ঔষধ প্রস্তুতকারী শিল্প প্রতিষ্ঠানগুলো জীবন রক্ষাকারী ওষুধ উৎপাদন করছে।

আজকের বাজার/লুৎফর রহমান