বেসরকারিখাতের উন্নয়নে কাজ করবে এফবিসিসিআই’র নতুন কমিটি

ব্যবসাক্ষেত্রের সব ধরনের চ্যালেঞ্জ মোকাবেলার পাশাপাশি বেসরকারিখাতের উন্নয়নে আগামী দুই বছর বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) আন্তরিকভাবে কাজ করবে। এমন আশাবাদ ব্যক্ত করেছেন সংগঠনটির নবনির্বাচিত সভাপতি মো. জসিম উদ্দিন।
বৃহস্পতিবার রাজধানীর মতিঝিল ফেডারেশন ভবনে ২০২১-২২ দ্বিবার্ষিক মেয়াদের পরিচালনা পর্ষদ আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।
তিনি বলেন, ‘আগামী দুই বছর আমরা ব্যবসায়ীদের পাশে থেকে বেসরকাখিাতের উন্নয়নে কাজ করতে চাই। আমাদের প্রথম লক্ষ্যে হলো-ক্ষুদ্র উদ্যোক্তাদের প্রণোদনার সহায়তা নিশ্চিত করা। তারা প্রণোদনার আওতায় যেন সঠিকভাবে ঋণ সুবিধা পান, সেজন্য কেন্দ্রিয় ব্যাংকসহ অন্যান্য বাণিজ্যিক ব্যাংকের সাথে আমরা আলোচনা করব।’
এফবিসিসিআইয়ের নতুন সভাপতি বলেন, ‘এমন এক সময় আমরা দায়িত্ব নিয়েছি যখন করোনা মহামারির কারণে বিশ্ব অর্থনীতি অনেকটা বিপর্যস্ত। বাংলাদেশও এর বাইরে নয়। কিন্তু অভিজ্ঞ ও দক্ষ ব্যবসায়ীদের নিয়ে গঠিত নতুন পরিচালনা পর্ষদ’র মধ্যেও দেশের অর্থনীতির জন্য ভাল কিছু করতে পারবে।’
তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সময়মত উদ্যোগ নেয়ায় বাংলাদেশ প্রতিবেশি দেশগুলোর তুলনায় করোনা মোকাবেলায় ভাল অবস্থানে রয়েছে। একইসাথে অর্থনৈতিক কার্যক্রম সচল রাখার জন্য প্রণোদনা প্যাকেজসহ অন্যান্য পদক্ষেপ নেয়ায় সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।
জসীম উদ্দিন জানান, উন্নয়নশীল দেশের অগ্রযাত্রায় একটি অন্তর্ভূক্তিমূলক, কার্যকরী ও ব্যবসায়ীদের প্রতিনিধিত্বশীল এফবিসিসিআই গড়ার যে প্রত্যয় নিয়ে তারা দায়িত্বে এসেছেন, সেটি যথার্থভাবে পালন করবেন।