বোতলজাত পানিতে ক্ষতিকর প্লাস্টিক কণা

বোতলজাত প্রতি লিটার পানিতে গড়ে ১০টি প্লাস্টিক কণা রয়েছে। যার প্রতিটির দৈর্ঘ্য একজন মানুষের চুলের চেয়ে বেশি বলে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

ওআরবি (সাংবাদিক সংগঠন) মিডিয়া পরিচালিত একটি গবেষণায় এসব তথ্য উঠে আসে।

গবেষণার তথ্য মতে, ভিন্ন ভিন্ন ৯ দেশের ২৫০টি প্রতিষ্ঠানের তৈরি মিনারেল পানির উপর গবেষণা করে প্রতিষ্ঠানটি। এসব বোতলজাত পানি পরীক্ষার কাজে সহায়তা করে ফ্রেডোনিয়ার স্টেট ইউনিভার্সিটি অব নিউইয়র্ক।

যেসব কোম্পানির বোতলগুলো পরীক্ষার জন্য আনা হয়েছিলো তারা বিবিসি’কে জানায়, তাদের পানির বোতলগুলো সর্বোচ্চ মানের প্লান্টে উৎপাদিত।

এদিকে পানি বিশেষজ্ঞরা বিবিসি’কে জানায়, উন্নয়নশীল দেশগুলোতে যখন সরবরাহকৃত পানি দুষিত হয়ে পড়ে,  তখন মানুষদেরকে প্লাস্টিকের বোতলের পানি পান করতে হয়। কিন্তু এসব পানীয় শরীরের জন্য মারাত্নক ক্ষতিকর।

বিশেষ করে ইদানিং অপরীক্ষিত বোতলজাত পানীয় বাজারজাত করছে অনেকগুলো বহুজাতিক কোম্পানি। যেগুলো সাধারণ মানুষ না জেনে শুধুমাত্র ব্রান্ডেড বলে বিশ্বাস নিয়ে ক্রয় করে পান করে আরো বেশি ক্ষতির সম্মুখীন হচ্ছেন।

পরীক্ষকরা বলছেন, ইন্দোনেশিয়ার অ্যাকুয়াফিনা, ভারতের বিসলেরি, মেক্সিকোর অ্যাপুরা, জার্মানের জেরোলস্টেইনার, ব্রাজিলের মিনালবা, চীনের ওয়াহাহা বোতলজাত পানীয় পরীক্ষা করে দেখা গেছে, সেখানে ক্ষতিকর প্লাস্টিক কণার উপস্থিতি পাওয়া গেছে।

 

একেএ/এমআর