ব্রিটেনে করোনা নিষেধাজ্ঞার মেয়াদ আরো একমাস বাড়ল

The Prime Minister Boris Johnson Portrait

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন করোনা প্রতিরোধে চলমান অধিকাংশ নিষেধাজ্ঞা তুলে নেয়ার পরিকল্পনা থেকে সরে এসেছেন।
জনসন সোমবার এক সংবাদ সম্মেলনে আরো একমাস নিষেধাজ্ঞা বহাল রাখার ঘোষণা দিয়ে বলেন, তিনি যদি কিছুই না করেন তাহলে আরো হাজার হাজার লোক মারা পড়তে পারে। কারণ করোনার ডেল্টা ধরন খুবই মারাত্মক।
করোনার উদ্বেগজনক ডেল্টা ধরন দ্রুত ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে তিনি এ ঘোষণা দেন।
জনসনের ফেব্রুয়ারি মাসের চূড়ান্ত পরিকল্পনায় আগামী ২১ জুন থেকে অধিকাংশ সামাজিক নিষেধাজ্ঞা তুলে নেয়ার কথা বলা হয়েছিল। তুলে নেয়া হলে পাব, রেস্টুরেন্ট, নাইটক্লাবসহ অন্যান্য বিনোদন কেন্দ্রগুলো পুনরায় খুলে যেতো। এখন তা পিছিয়ে ১৯ জুলাই করা হয়েছে।
সংবাদ সম্মেলনে জনসন বলেন, আমি মনে করি আরো কিছু সময় অপেক্ষা করা বুদ্ধিমানের কাজ। আমার বিশ্বাস আমাদের আর চার সপ্তাহের বেশি অপেক্ষা করতে হবে না।
এদিকে অতিরিক্ত এ সময়টায় দেশটির টিকা কর্মসূচিকে দ্রুত এগিয়ে নেয়া হবে। যদিও ব্রিটেন ইতোমধ্যে টিকা দেয়ার ক্ষেত্রে বিশ্বের অন্যতম দ্রুততম দেশ হিসেবে বিবেচিত হয়েছে।
ভারতে প্রথম দেখা দেয়া করোনার ডেল্টা ধরন সম্প্রতি ব্রিটেনেও দ্রুত ছড়িয়ে পড়েছে। ব্রিটিশ স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, এটি তাদের দেশে প্রথম দেখা দেয়া আলফা ধরনের চেয়েও ৬০ শতাংশ বেশি সংক্রামক।
ব্রিটেনের বিরোধী লেবার পার্টি বিধিনিষেধ তুলে নেয়ায় সরকারের বিলম্বের সমালোচনা করে বলেছে, ভারত থেকে আসা যাত্রীদের ঠেকাতে সীমান্ত বন্ধে খুবই দেরী করা হয়েছে।
ব্রিটেনে সোমবার নতুন করে ৭,৭৪২ জন করোনায় আক্রান্ত এবং তিনজন মারা গেছে।
করোনা মহামারি শুরুর পর থেকে ব্রিটেনে সরকারি হিসেবে এ পর্যন্ত এক লাখ ২৮ হাজার মারা গেছে।