ভারতকে ইনিংস ব্যবধানে হারিয়ে সিরিজে সমতা ফেরালো ইংল্যান্ড

লর্ডসে হারের পর লীডস টেস্টেই ঘুরে দাঁড়ালো ইংল্যান্ড। লীডসে আজ সিরিজের তৃতীয় টেস্টে ভারতকে ইনিংস ও ৭৬ রানের ব্যবধানে হারিয়েছে ইংলিশরা। এই জয়ে তিন ম্যাচের সিরিজে ১-১ সমতা আনলো জো রুটের দল। নটিংহামে প্রথম টেস্ট ড্র হয়েছিলো। আর লর্ডসে দ্বিতীয় টেস্ট ১৫১ রানে জিতেছিলো ভারত।

এ ম্যাচের তৃতীয় দিন শেষে নিজেদের দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ২১৫ রান করেছিলো ভারত। চেতেশ্বর পূজারা ৯১ ও অধিনায়ক বিরাট কোহলি ৪৫ রানে অপরাজিত ছিলেন।

ইনিংস হার এড়াতে ৮ উইকেটে হাতে নিয়ে আরও ১৩৯ রানের প্রয়োজন ছিলো টিম ইন্ডিয়ার। কারন প্রথম ইনিংসে ভারত ৭৮ ও ইংল্যান্ড ৪৩২ রান করেছিলো। এতে প্রথম ইনিংসে ৩৫৪ রানে পিছিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে টিম ইন্ডিয়া। চতুর্থ দিনের ২১তম বলেই প্যাভিলিয়নে ফিরেন পূজারা। আজ পূজারাকে কোন রানই করতে দেননি ইংল্যান্ডের ডান-হাতি পেসার ওলি রবিনসন। ইনিংসে সর্বোচ্চ ৯১ রান আসে পূজারার ব্যাট থেকে। ১৮৯ বলে ১৫টি চার মারেন তিনি।

এরপর আজিঙ্কা রাহানেকে নিয়ে বড় জুটির পরিকল্পনায় ছিলেন কোহলি। তাদের উইকেটে থিতু হবার চেষ্টাটা বিফল করে দেন রবিনসন। আট ইনিংস পর টেস্টে হাফ-সেঞ্চুরি করা কোহলিকে শিকার করেন তিনি। ২৬তম হাফ-সেঞ্চুরির ইনিংসে ৮টি চার মারেন কোহলি। এই ইনিংসে দলের পক্ষে তৃতীয় সর্বোচ্চ ৫৫ রান করেন কোহলি। আগের দিন দ্বিতীয় সর্বোচ্চ ৫৯ রান করে ফিরেন রোহিত শর্মা।

দলীয় ২৩৭ রানে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে আউট হন কোহলি। এরপর ৪১ রানে বাকী ৬ উইকেট হারায় ভারত। শেষ পর্যন্ত ২৭৮ রানে অলআউট হয় টিম ইন্ডিয়া। আজ ১৯ দশমিক ৩ ওভার ও ১ ঘন্টা ৪৮ মিনিট ক্রিজে টিকতে পারে ভারতের আট ব্যাটসম্যান। শেষদিকে রবীন্দ্র জাদেজার ২৫ বলে ৩০ রান ভারতের হারের ব্যবধান কমিয়েছে।

ভারতের টেল-এন্ডার ব্যাটসম্যান ইশান্ত শর্মাকে শিকার করে ৪ ম্যাচের ক্যারিয়ারে দ্বিতীয়বারের মত ৫ উইকেট নেন রবিনসন। নটিংহাম টেস্টে ক্যারিয়ারে প্রথমবারের মত ৫ উইকেট নিয়েছিলেন তিনি। এছাড়া এই ইনিংসে ক্রেইগ ওভারটন ৩ উইকেট নেন।

ম্যাচে ৭ উইকেট নিয়ে সেরা খেলোয়াড়ও ইংল্যান্ডের রবিনসন। আগামী ২ সেপ্টেম্বর থেকে ওভালে শুরু হবে সিরিজের চতুর্থ টেস্ট। এই জয়ে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় আসরে প্রথম জয়ের স্বাদ পেলো ইংল্যান্ড। ৩ খেলায় ভারতের সমান ১৪ পয়েন্ট ইংলিশদের। যৌথভাবে পয়েন্ট টেবিলের শীর্ষে তারাই। ২ খেলায় ১২ করে পয়েন্ট আছে ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান