ভারতের এনআরসি লাগুর বিরুদ্ধে সরব ৫০টি বাম ও মধ্যপন্থী সংগঠন

ভারতে, এনআরসি নিয়ে মানুষের উদ্বেগ বাড়ছে। বাড়ছে রাজনৈতিক তৎপরতা। বিজেপি ছাড়া বাংলার বাকি সব রাজনৈতিক দল এবং সমমনোভাবাপন্ন সংগঠনগুলো রাজ্যে এনআরসি লাগুর বিরুদ্ধে এখন থেকেই সরব হয়েছে।

এমনই প্রায় ৫০টি বাম ও মধ্যপন্থী সংগঠন এই ইস্যুতে নাগরিকপঞ্জি বিরোধী যুক্তমঞ্চ তৈরি করে রাস্তায় নেমেছে। ইতিমধ্যে তারা কলকাতা সহ বিভিন্ন জেলায় মিছিল-মিটিং করেছে। এবার আগামী ১৫ নভেম্বর দার্জিলিং থেকে শুরু করছে এনআরসি বিরোধী যাত্রা। উত্তর ও দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা পরিক্রমার পর ‘পাহাড় থেকে সাগর’ শীর্ষক এই কর্মসূচি কাকদ্বীপ হয়ে আগামী ৯ ডিসেম্বর কলকাতায় শেষ হবে। ওইদিন কলকাতার ধর্মতলায় সমাবেশে মূল বক্তা হবেন সিপিআইয়ের তরুণ নেতা কানহাইয়া কুমার। রাস্তার আন্দোলনের পাশাপাশি শীঘ্রই যুক্তমঞ্চ এই ইস্যুকে আদালতের দ্বারেও নিয়ে যেতে চাইছে। সুপ্রিম কোর্ট বা হাইকোর্টে এনিয়ে জনস্বার্থ মামলা রুজু করার সিদ্ধান্ত নিয়েছে এই সংগঠন।খবর ভিওএ

ইতিমধ্যেই এক সাংবাদ সম্মেলনে যুক্তমঞ্চের তরফে বাম সংগঠন ইয়ং বেঙ্গলের অন্যতম নেতা তথা সিপিএমের সাবেক কেন্দ্রীয় কমিটির সদস্য প্রসেনজিৎ বসু এই কর্মসূচির কথা ঘোষণা করেন। একই সঙ্গে তিনি বলেন, আগামী ৯ই ডিসেম্বরের সমাবেশে আমরা দলমত নির্বিশেষে সকলকে শামিল হওয়ার আহ্বান জানাচ্ছি। তবে বিভিন্ন রাজনৈতিক দল সহ যারা এনআরসি ইস্যুতে প্রতিবাদ জানাচ্ছে, তাদের কাছে যুক্ত মঞ্চের বক্তব্য, কেবল মুখে এনআরসি’র বিরোধিতা করলে চলবে না। বিজেপি ও তাদের সরকারের এই অসাংবিধানিক ও বেআইনি পদক্ষেপের ব্যাপারে যে আইন প্রণয়ন করতে চলেছে তা বাতিল করার দাবিতে সকলে মিলে সহমত হলেই তবেই ঐক্যবদ্ধ কর্মসূচির প্রশ্ন বিবেচ্য হবে।

আজকের বাজার/লুৎফর রহমান