ভারতের বিপক্ষে পাকিস্তান প্রথমে সামরিক হামলা চালাবে না: ইমরান

কাশ্মীরের বিশেষ অধিকার কেড়ে নেয়ার পর চলমান উত্তেজনার প্রেক্ষিতে ভারতের বিপক্ষে পাকিস্তান প্রথম সামরিক হামলা বা পারমাণবিক অস্ত্রের ব্যবহার করবে না বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। খবর দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস’র।

লাহরের গভর্নর হাউজে প্রথম আন্তর্জাতিক শিখ সম্মেলনে তিনি আরও বলেন, ‘আমরা উভয় দেশ পারমাণবিক অস্ত্র সমৃদ্ধ। যদি উত্তেজনা বৃদ্ধি পায় সারাবিশ্ব ঝুঁকিতে পড়বে। তবে আমাদের দিক থেকে প্রথম কিছু (হামলা) ঘটবে ন।’

যুদ্ধের মাধ্যমে কোনো সমস্যার সমাধান হবে বিশ্বাস করেন না জানিয়ে ইমরান বলেন, ‘যে বা যারাই ভাবুক না কেন, এটা বুদ্ধিমান কাজ নয়। তারা বিশ্বের ইতিহাস পড়েনি।

‘যুদ্ধের মাধ্যমে যদি একটি সমস্যার সমাধান হয়, তাহলে আরও চারটি সমস্যার সৃষ্টি হয়। যুদ্ধের মাধ্যমে সমস্যা সমাধানের চেষ্টা করা সবাই হেরে গেছে, এমনকি বিজয়ীরাও,’ যোগ করেন তিনি।

যুদ্ধের ক্ষয়ক্ষতি সামলে উঠতে একটি দেশের কয়েক বছর সময় লেগে যায় উল্লেখ করে ইমরান বলেন, তবে জম্মু ও কাশ্মীরের বাসিন্দারের জন্য তার কন্ঠ সোচ্চার থাকবে। কারণ ‘যার মধ্যে কোনো ধরনের মানবতা রয়েছে সে কাশ্মীরের বর্তমান পরিস্থিতি সহ্য করতে পারবে না।’ তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ