ভারতে এলে ওদের দেখিয়ে দেব: বিরাট কোহলি

বিরাট কোহলি মানেই আলোচনা। রান করলে তো হচ্ছেই। রান করতে না পারলেও হচ্ছে। রান করা না–করার বাইরে আলোচনা হয় তাঁর নেতৃত্বগুণ নিয়েও। সেটিও যদি না হয়, মাঠের আচার-ব্যবহার তো আছেই। মাঠের আচরণ দিয়েও মাঝেমধ্যে সংবাদমাধ্যমের শিরোনাম হয়ে থাকেন কোহলি। ক্রাইস্টচার্চেও তা–ই দেখা গেল। কাল তৃতীয় দিনে হার নিশ্চিত দেখে মনের ক্ষোভ লুকিয়ে রাখতে পারেননি ভারতীয় অধিনায়ক। তৃতীয় দিনে ম্যাচের একপর্যায়ে কোহলির আচরণ মনে করিয়ে দেবে পাড়া-মহল্লায় কিশোরদের ঝগড়াকে। অন্যের এলাকায় গিয়ে ঝামেলায় জড়িয়ে না পারলে অনেকে বলে থাকে, ‘এলাকায় আসিস, দেখিয়ে দেব…কাকে বলে!’ কোহলির কথায়ও তেমন সুর ছিল স্পষ্ট। আরেকটু গভীরে তাকালে দেখা যায়, গোটা নিউজিল্যান্ড সফরেই মাঠে কখনো কখনো ক্রিকেটীয় আচরণবিধির শিষ্টাচার ভুলে গেছেন কোহলি।

ক্রাইস্টচার্চে তৃতীয় দিনে জিততে ১৩২ রানের লক্ষ্যে ব্যাট করছিল নিউজিল্যান্ড। স্বাগতিকদের এ ইনিংসে বেশির ভাগ সময়ই স্লিপে ফিল্ডিং করেছেন কোহলি। ভারতীয় সংবাদমাধ্যম ‘ইন্ডিয়ান এক্সপ্রেস’ জানিয়েছে, স্লিপে ফিল্ডিংয়ের এক পর্যায়ে সতীর্থদের উদ্দেশে চিৎকার করে কোহলি বলেছেন, ‘জাব ইন্ডিয়া মে ইয়ে লোগ আয়েঙ্গে, তাব দিখা দুঙ্গা (ভারতে এলে ওদের দেখিয়ে দেব)।’

বোঝাই যাচ্ছিল, নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডে ও টেস্ট সিরিজে ধবলধোলাই হওয়া কোনোভাবেই মেনে নিতে পারছিলেন না ভারতীয় অধিনায়ক। ব্যাট হাতেও ভালো কাটেনি এ সফর। সর্বশেষ ১১ ইনিংসে ফিফটি মাত্র একটি। দেখিয়ে দেওয়ার মন্তব্য ছাড়াও সংবাদকর্মীর সঙ্গেও বচসায় জড়িয়েছেন কোহলি। সব মিলিয়ে নিউজিল্যান্ড সফরে ভালোই সমালোচিত হচ্ছেন ভারতের অধিনায়ক।

সংবাদকর্মীর সঙ্গে কোহলির লেগেছিল তাঁর আচরণের জন্যই। এক সাংবাদিক প্রশ্ন করেছিলেন, খেলার সময় প্রতিপক্ষের ব্যাটসম্যানদের ফেরানোর পর কোহলি যেসব ভঙ্গি করেছেন, সেটি ভারতীয় দলের অধিনায়ক হিসেবে সঠিক আচরণ কি না! আর এ আচরণটি তিনি করেছিলেন দ্বিতীয় দিনে কেন উইলিয়ামসনকে ফেরানোর পর। বাজে ভাষা ব্যবহার করে ঠোঁটে আঙুল রেখে মুখ বন্ধ রাখার ইঙ্গিত করেছিলেন কোহলি। সংবাদকর্মীর ওই প্রশ্নের জবাবে কোহলি বলেন, ‘ঘটনাটা পুরোপুরি না জেনে প্রশ্ন করা ঠিক হয়নি আপনার। আর আপনি যদি একটা বিতর্ক তৈরি করতে চান, তাহলে বলব, এটা সঠিক জায়গা নয়। আমি ম্যাচ রেফারির সঙ্গে কথা বলেছি। এ ব্যাপারে তাঁর কোনো সমস্যা নেই। ধন্যবাদ। ‍সূত্র – প্রথম আলো।

আজকের বাজার/এ.এ