ভারতে করোনাভাইরাস সংক্রমণ ৪০ লাখ ছাড়িয়েছে

ভারতে করোনাভাইরাস সংক্রমণ শনিবার ৪০ লাখ ছাড়িয়েছে। করোনার সংক্রমণে ভারত বিশ্বের তৃতীয় অবস্থানে উঠে আসছে এবং এখনো সংক্রমণ শীর্ষ মাত্রা অতিক্রম করেনি।

ভারতে ২৪ ঘন্টায় ৮৬ হাজার ৪৩২ জন আক্রান্ত হয়েছে ,এ নিয়ে মোট আক্রান্ত ৪০ লাখ ২৩ হাজার ১৭৯ জন। যুক্তরাষ্ট্রে মোট আক্রান্তের সংখ্যা ৬৩ লাখের বেশী এবং ব্রাজিলে আক্রান্ত ৪১ লাখ।

অর্থনীতি পুনরুদ্ধারে ভারত সরকার করোনা সংক্রমণ প্রতিরোধের বিধিনিষেধ শিথিল করেছে, যদিও দেশটিতে দ্রুত করোনা সংক্রমন ছড়িয়ে পড়ছে। বিশ্বে যে সব দেশে সংক্রমন বাড়ছে ভারত এ গুলোর একটি। ভারতে প্রতিদিন ৮০ হাজারের বেশী লোক আক্রান্ত এবং ১ হাজারের বেশী লোক মারা যাচ্ছে।

মাত্র ১৩ দিনে সংক্রমণ দ্রুত বৃদ্ধি পেয়ে ৪০ লাখ ছাড়িয়েছে, এই বৃদ্ধির গতি যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের চেয়ে বেশী। মহামারি এখন গ্রামীণ এলাকা ও দরিদ্রদের মাঝে ছড়িয়ে পড়েছে, যেখানে কোন চিকিৎসা সুযোগ সুবিধা নেই। পাশাপাশি দিল্লী ও মুম্বাইয়ের মতো বড় সিটিতে পুনরায় সংক্রমণ বাড়ছে।

গত মার্চে দেশব্যাপী লকডাউন ঘোষণার পর থেকে মহারাষ্ট্র রাজ্যের মুম্বাই মহামারি সংকটের কেন্দ্রে পরিণত হয়েছে। ১৩০ কোটি লোকের দেশটিতে মোট সংক্রমণের এক তৃতীয়াংশই মহারাষ্ট্রে। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান