ভারতে ধূলিঝড়ে মৃতের সংখ্যা বেড়ে ১২৫

ভারতের উত্তরাঞ্চলে তীব্র ধূলিঝড়ে মৃতের সংখ্যা বেড়ে ১২৫ ছাড়িয়েছে। আবহাওয়া আরও ভয়াবহ রূপ নিতে যাচ্ছে বলে আশঙ্কা করছেন আবহাওয়াবিদরা।

দেশটির উত্তর প্রদেশ ও গুজরাট রাজ্যে প্রবল বেগে বয়ে যাওয়া ধূলিঝড় এবং সঙ্গে কিছু এলাকায় ভারীবৃষ্টি, শিলাবৃষ্টি ও বজ্রপাতে বেশ কিছু গ্রাম তছনছ হয়ে গেছে। ভেঙে পড়েছে বহু কাঁচা, আধাকাঁচা ঘর। দুই রাজ্যের বিভিন্ন স্থানে বড় বড় গাছ উপড়ে গেছে। বৈদ্যুতিক তার ছিঁড়ে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে।

উত্তর প্রদেশের আগ্রা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। অন্যদিকে প্রতিবেশী রাজস্থানের তিন জেলা আলওয়ার, ভরতপুর এবং ঢোলপুর আক্রান্ত হয়েছে সবচেয়ে বেশি।ভারত-ধূলিঝড়-ধূলিঝড়ে নিহত

আক্রান্ত এলাকাগুলো ধূলিঝড় ও বজ্রপাতের তাণ্ডবে ঘরবাড়ি ভেঙে পড়ার সময় অনেকেই ভেতরে ঘুমন্ত অবস্থায় থাকায় এত বেশি মানুষের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে রাজ্য কর্তৃপক্ষ।

ঝড়ে গবাদিপশুরও প্রাণহানির ঘটনা ঘটেছে বলে জানিয়েছে বিবিসি।

বুধবার স্থানীয় সময় সন্ধ্যায় তীব্র বেগে ঝড়ো হাওয়া ও বজ্রপাত দিয়ে শুরু হওয়ার পর বৃহস্পতিবারও কয়েক দফা ধূলিঝড়, বৃষ্টি ও বজ্রপাতের ঘটনা ঘটেছে উত্তর ভারতে। এতে আহতের সংখ্যা বেড়ে হয়েছে কয়েকশ’।ভারত-ধূলিঝড়-ধূলিঝড়ে নিহত

উত্তর প্রদেশ ত্রাণ কমিশনারের কার্যালয়ের এক মুখপাত্র জানান, অন্তত গত ২০ বছরের মধ্যে এমন ঝড় হয়নি ওই রাজ্যে।

মৃতের সংখ্যা আগামী কয়েক দিনে আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা। তাই ভারতীয় আবহাওয়া বিভাগের পক্ষ থেকে সবাইকে সতর্ক থাকতে বলা হয়েছে।

আরজেড/