ভূমি মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের সম্পত্তির হিসাব দিতে হবে: ভূমিমন্ত্রী

সারাদেশে ভূমি মন্ত্রণালয়ের অধীনে থাকা সকল কর্মকর্তা কর্মচারীদের আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে স্থাবর-অস্থাবর সম্পত্তির হিসাব দাখিলের নির্দেশ দিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ।

শনিবার দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এ নির্দেশের কথা জানিয়ে তিনি বলেন, ভূমি মন্ত্রণালয়কে দুর্নীতিমুক্ত এবং জবাবদিহিতার আওতায় এনে জনগণের সেবা প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা হবে।

মতবিনিময় সভায় ভূমি অফিসগুলোতে জনগণকে হয়রানিমুক্ত সেবা প্রদান, ঘুষ-দুর্নীতিমুক্ত করতে সারপ্রাইজ ভিজিট শুরু করার কথাও জানান মন্ত্রী।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ভূমি অধিগ্রহণের নোটিশ ইস্যুর পর মামলা হয়। ভূমি অফিসের নিম্ন শ্রেণির কর্মীরা এর সঙ্গে জড়িত। তাই নোটিশ ইস্যুর পর মামলা টিকবে না, এমন একটি সিস্টেম বের করার কথা ভাবছি।

তিনি বলেন, প্রধানমন্ত্রী চট্টগ্রামের উন্নয়নের দায়িত্ব নিয়েছেন। এ উপমহাদেশের প্রথম টানেল হচ্ছে চট্টগ্রাম। বড় প্রকল্পগুলোতো আছেই। ছোট প্রকল্পগুলোয় এগিয়ে নেয়া হবে।

মন্ত্রী বলেন, বে টার্মিনাল, কর্ণফুলী টানেল, চট্টগ্রাম-কক্সবাজার রেললাইন, অর্থনৈতিক অঞ্চলসহ সব বড় প্রকল্পের ভূমি ছাড়ে প্রায়োরিটি দেয়া হচ্ছে। কর্ণফুলীর দুই পাড়ের সব অবৈধ স্থাপনা উচ্ছেদ হবে। কাউকে ছাড় দেয়া হবে না। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ