ভেনিজুয়েলার বিরুদ্ধে মার্কিন অবরোধ ভেঙে দিয়েছে ইরান: কিউবার প্রেসিডেন্ট

কিউবার প্রেসিডেন্ট মিগেল দিয়াজ-কানেল বলেছেন, ইরান তেল ট্যাংকারের বহর পাঠিয়ে ভেনিজুয়েলার বিরুদ্ধে মার্কিন অবরোধ ভেঙে দিয়েছে।

তিনি আজ (সোমবার) এক টুইটার বার্তায় আরও বলেছেন, যুক্তরাষ্ট্র অন্যায়ভাবে ভেনিজুয়েলার বিরুদ্ধে অবরোধ আরোপ করেছে এবং এই অবরোধ কোনো ভাবেই মেনে নেয়া যায় না।

ইরানি পদক্ষেপের প্রশংসা করে তিনি বলেন, ইরানের এই পদক্ষেপের মধ্যদিয়ে মার্কিন অবরোধ ভেঙে গেছে। এরই মধ্যে ইরানের দু’টি তেল ট্যাংকার ভেনিজুয়েলার পানিসীমায় প্রবেশ করেছে।

ভেনিজুয়েলা তেলসমৃদ্ধ দেশ হলেও সাম্প্রতিক সময়ে দেশটির তেল শোধানাগারগুলো অচল হয়ে পড়ার কারণে পরিশোধিত তেলের অভাবে পড়ে দেশটি। এ অবস্থায় সম্প্রতি দু’দেশের ওপর আমেরিকার অবৈধ ও একতরফা নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরানের পাঁচটি তেল ট্যাংকার ভেনিজুয়েলার জন্য পরিশোধিত তেল ও তেলজাত পণ্য নিয়ে দেশটির উদ্দেশে যাত্রা শুরু করে।

এ খবর পাওয়ার পর মার্কিন সরকার গত ১৪ মে হুমকি দেয়, ইরানের তেল ভেনিজুয়েলায় সরবরাহের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা ভাবছে ওয়াশিংটন। পরবর্তীতে জাতিসংঘে নিযুক্ত ভেনিজুয়েলার স্থায়ী প্রতিনিধি জানান, আমেরিকা ইরানি তেল ট্যাংকারকে বলপূর্বক বাধা দেয়ার হুমকি দিয়েছে। কোনো কোনো পশ্চিমা গণমাধ্যমে এ খবরও প্রকাশিত হয়, ইরানি তেল ট্যাংকারকে বাধা দিতে আমেরিকা ক্যারিবীয় সাগরে নৌবাহিনী পাঠিয়েছে।

এর পরিপ্রেক্ষিতে গত কয়েকদিনে ইরানের প্রেসিডেন্ট, পররাষ্ট্রমন্ত্রী ও সেনাপ্রধান আমেরিকাকে কড়া হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, মার্কিন সন্ত্রাসী সেনাবাহিনী দ্বারা ইরানি তেল ট্যাংকার আক্রান্ত হলে তেহরান আমেরিকার বিরুদ্ধে একই ধরনের পাল্টা ব্যবস্থা নেবে। ভেনিজুয়েলার সেনাবাহিনীও দু’দিন আগে সাগর উপকূলে ক্ষেপণাস্ত্রের মহড়া চালায়। খবর পার্সটুডে