ভেন্টিলেটর নিয়ে দুর্নীতির অভিযোগে বলিভিয়ার স্বাস্থ্য মন্ত্রী গ্রেফতার

কোভিড-১৯ মোকাবেলায় বেশি দাম দিয়ে ভেন্টিলেটর ক্রয় সংক্রান্ত দুর্নীতির অভিযোগে বলিভিয়ার স্বাস্থ্য মন্ত্রীকে গ্রেফতার করা হয়েছে। বুধবার দেশটির পুলিশ প্রধান একথা জানান।

বলিভিয়ার অন্তবর্তী প্রেসিডেন্ট জিয়ানিন আনেজ এ ব্যাপারে তদন্তের নির্দেশ দেয়ার একদিন পর কর্নেল ইভান রোজেস জানান, লা পাজ পুলিশ মার্সেলো নোভাজাসকে গ্রেফতার করেছে। এ ঘটনায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের অপর দুই কর্মকর্তাকেও গ্রেফতার করা হয়েছে।

বলিভিয়া প্রায় ৫০ লাখ ডলার ব্যয়ে স্পেনের তৈরি ১৭৯ টি ভেন্টিলেটর আমদানি করে, যার প্রতিটির দাম পড়ে ২৭ হাজার ৬৮৩ ডলার।
এসব ভেন্টিলেটর ক্রয়ের জন্য ইন্টার-আমেরিকান ডেভলোপমেন্ট ব্যাংক অর্থায়ন করে। এ ব্যাংকের দু’জন কর্মকর্তাকে সাক্ষ্য দেয়ার জন্য ডেকে পাঠানো হয়েছে।

কিন্তু তাদের প্রকাশিত এক পত্র থেকে জানা যায়, ভেন্টিলেটর প্রস্তুতকারি ওই প্রতিষ্ঠানের প্রতিটি ভেন্টিলেটরের জন্য প্রস্তাবিত মূল্য ছিল ৯ হাজার ৫শ’- ১১ হাজার ইউরো (১০,৩১২-১১,৯৪১ ডলার)।

স্পেন থেকে আনা ভেন্টিলেটরগুলো বলিভিয়ার আইসিইউ’র জন্য যথাযথ নয়, ইন্টেনসিভ কেয়ারের চিকিৎসকরা এমন অভিযোগ করলে গত সপ্তাহের শেষের দিকে এ কেলেংকারির কথা সবার নজরে পড়ে। এতে বেরিয়ে আসে যে তারা মূল্য বেশি দেখিয়ে এসব ভেন্টিলেটর আমদানি করেছে।

বলিভিয়ায় মহামারি করোনাভাইরাসে এ পর্যন্ত ৪ হাজার ৫০০ জন আক্রান্ত এবং ১৯০ জন প্রাণ হারিয়েছে। গত ১৭ মার্চ সরকার কোভিড-১৯ ভাইরাস ছড়িয়ে পড়া রোধে দক্ষিণ আমেরিকার এ দেশের সীমান্ত বন্ধ করে দেয় এবং সাধারণ লকডাউন আরোপ করে।