ভ্লাহোভিচের শেষ মুহূর্তের গোলে পরাজয় এড়ালো জুভেন্টাস

ডুসান ভ্লাহোভিচের ইনজুরি টাইমের গোলে শনিবার সিরি-এ লিগে বোলোনিয়ার সাথে ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছেড়েছে জুভেন্টাস। উত্তেজনাকর ম্যাচটি বোলোনিয়া শেষ করেছে ৯ জন নিয়ে।

আলভারো মোরাতার ওভারহেড কিকে ইনজুরি টাইমের পঞ্চম মিনিটে গোল করে সার্বিয়ান ফরোয়ার্ড ভ্লাহোভিচ জুভেন্টাসকে রক্ষা করেন। এর আগে ইন-ফর্ম মার্কো আরনটোভিচের গোলে ৫২ মিনিটে এগিয়ে গিয়েছিল সফরকারী বোলোনিয়া। মৌসুমে এটি অরনাটোভিচের ১২তম গোল।

কাল তুরিনের ম্যাচটি উপভোগ করতে মাঠে উপস্থিত ছিলেন ক্লাব আইকন আলেহান্দ্রো ডেল পিয়েরো। ২০১২ সালে আলিয়াঁজ স্টেডিয়াম থেকে বিদায় নেবার পর কালই প্রথমবারের মত তিনি জুভেন্টাসের মাঠে এসেছিলেন। সমর্থকরা দাঁড়িয়ে তাদের সাবেক কিংবদন্তীকে সম্মান জানিয়েছে।
যদিও বিশ্বকাপ জয়ী এই ইতালিয়ানের উপস্থিতিতে জুভেন্টাস তাদের মেলে ধরতে পারেনি।

এবারের মৌসুমে নিজেদের বাজে পারফরমেন্সের জেড়ে এখনো লিগ টেবিলের শীর্ষে থাকা এসি মিলানের থেকে আট পয়েন্ট পিছিয়ে চতুর্থ স্থানে রয়েছে জুভেন্টাস, হাতে রয়েছে আর মাত্র পাঁচটি ম্যাচ। ভ্লাহোভিচের ইনজুরি টাইমের সমতার গোলটি ছাড়া কাল জুভেন্টাসের পারফরমেন্সে উল্লেখ করার মত কিছুই ছিলনা।

ম্যাচ শেষে জুভ কোচ মাসিমিলিয়ানো আলেগ্রি বলেছেন, ‘এই ম্যাচটি মৌসুমের শুরুতে হলে আমরা হয়ত হারতাম। সে কারনেই এখনই হতাশ হবার কিছু নেই।’

মোরাতাকে বাজেভাবে ট্যাকেলের অপরাধে ম্যাচ শেষে ৬ মিনিট আগে বোলোনিয়ার ফরাসি ডিফেন্ডার এ্যাডামা সুমারোকে লাল কার্ড দেখতে হয়েছে। ভিএআর প্রযুক্তির মাধ্যমে ফাউলটি নিশ্চিত হয়ে তাকে লাল কার্ড দেখানো হয়। ফাউল থেকে প্রাপ্ত ফ্রি-কিকে হুয়ান কুয়াড্রাডোর শট পোস্টে লেগে ফেরত আছে। এই ঘটনায় গ্যারি মেডেল রেফারি জুয়ান রুকাস সাচির সাথে বিতর্কে জড়িয়ে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠত্যাগ করলে বোলোনিয়া শেষ ছয় মিনিট ৯ জন নিয়ে খেলেছে। যদিও জুভেন্টাসের দাবী ছিল ফাউলের ঘটনাটি ডি বক্সের ভিতরে ঘটেছে।

ম্যাচটিতে বোলোনিয়া যখন নিশ্চিত জয়ের দিকে এগিয়ে যাচ্ছে ঠিক তখনই ভøাহোভিচ খাদের কিনারা থেকে জুভেন্টাসকে রক্ষা করেন। আগামী বছর চ্যাম্পিয়ন্স লিগে জায়গা করে নিতে জুভেন্টাস এখন শীর্ষে থাকা দলগুলোর সাথে সমান তালে লড়াই চালিয়ে যাচ্ছে।

জুভেন্টাস বস আলেগ্রি বলেন, ‘আমাদের আরো বেশী আগ্রাসী হয়ে খেলতে হবে। ম্যাচে সমতা আনার পরও আমরা সুযোগ নষ্ট করেছি। ম্যাচের কয়েক মিনিট বাকি থাকলেও তখনো জয়ের সুযোগ ছিল।’

সোমবার শিরোপা প্রত্যাশী নাপোলির মুখোমুখি হবে রোমা। তৃতীয় স্থানে থাকা নাপোলিকে হারাতে পারলে রোমাও চ্যাম্পিয়ন্স লিগে টিকে থাকার লড়াইয়ে ফিরে আসবে। আলেগ্রির দলের থেকে মাত্র তিন পয়েন্ট এগিয়ে তৃতীয় স্থানে রয়েছে নাপোলি। এদিকে ভেনেজিয়াকে ১-০ গোলে পরাজিত করে ফিওরেন্টিনাও হোসে মরিনহোর রোমার থেকে মাত্র এক পয়েন্ট পিছিয়ে ষষ্ঠ স্থানে উঠে এসেছে।

দিনের আরেক ম্যাচে ধুকতে থাকা সাম্পদোরিয়াকে ২-১ গোলে পরাজিত করেছে তলানির দল সালেরনিটানা। এবারের সিরি-এ লিগে নতুন উন্নীত এই দলটির হয়ে বদলী হিসেবে কাল মাঠে নেমেছিলেন ফরাসি অভিজ্ঞ মিডফিল্ডার ফ্র্যাংক রিবেরি। তিনি এখনো বিশ্বাস করেন রেলিগেশন জোন থেকে অকল্পনীয় ভাবে বাঁচার সুযোগ এখনো তার ক্লাবের রয়েছে। জেনোয়ার মাঠে ফেডেরিকো ফ্যাজিও ও এডারসনের প্রথম ৬ মিনিটেই গোলে ২-০ ব্যবধানের লিড পায় সালেরনিটানা। পুরো মৌসুমে টেবিলের তলানিতে থাকা দলটি ৩১ ম্যাচে এই জয়ে সংগ্রহ করেছে মাত্র ১৯ পয়েন্ট।

দুই ম্যাচ বেশী খেলে সালেরনিটানার থেকে নয় পয়েন্ট এগিয়ে থাকা কালিয়ারি রয়েছে সেফটি জোনের সর্বশেষ স্থানে। ৩৯ বছর বয়সী ফ্রান্সের সাবেক উইঙ্গার রিবেরি বলেন, ‘আজ আমরা প্রমান করেছি রেলিগেশন থেকে রক্ষা পেতে আমরাও কঠোর পরিশ্রম করছি। বেঁচে থাকার ব্যপারে আমরা আত্মবিশ্বাসী। দেখা যাক শেষ পর্যন্ত কি হয়। আমরা সিরি-এ লিগে টিকে থাকতে চাই।

কিন্তু বিষয়টি সত্যিই কঠিন। কিছু কিছু ম্যাচে আমরা যেভাবে পরাজিত হয়েছি তা ঠিক ছিলনা। আমি যখন মাঠে থাকি তখন পুরো সময়টা বেশ উপভোগ করি। আমার কাছে ফুটবল মানে আবেগ।’

জানুয়ারির পর এটাই ডেভিড নিকোলার দলের প্রথম জয়। এই জয়ে তলানির অপর দুই দল জেনোয়া ও ভেনেজিয়ার থেকে ৩ পয়েন্ট পিছিয়ে রয়েছে সালেরনিটানা। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান