মন্ত্রী মোস্তাফা জব্বারকে বেসিস’র সংবর্ধনা

তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ মোস্তাফা জব্বার মন্ত্রী হওয়ায় তাকে সংবর্ধনা দিয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। মোস্তাফা জব্বার সংগঠনটির বর্তমান সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

বুধবার (৩ জানুয়ারি) রাজধানীর কারওয়ান বাজারে বেসিসের মিলনায়তনে এ সংবর্ধনা অনুষ্টানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সংগঠনের প্রথম সভাপতি এ তৌহিদ বলেন, বেসিস-এর একজন নেতাকে দেশের মন্ত্রী বানানো হয়েছে। এটা বোঝানো যাবেনা আমরা কি পেয়েছি, শেখ হাসিনা আমাদের কি দিয়েছেন।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- বেসিস এর জ্যেষ্ঠ সহ-সভাপতি রাসেল টি আহমেদ, এসএম কামাল, হাবিবুল্লাহ এন করিম, সারওয়ার আলম, রফিকুল ইসলাম রাওলি, মাহবুব জামান, একেএম ফাহিম মাসরুর, শামীম আহসান প্রমুখ।

মঙ্গলবার শপথ গ্রহনের পর বুধবার মোস্তফা জব্বারকে সরকারের ডাক, টেলিযোগাযোগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রনালয়ের মন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে।

তিনি বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) প্রতিষ্ঠাতা সদস্য। বিসিএসের চারবারের এই সভাপতি বেসিসের প্রতিষ্ঠাতা সহ-সভাপতি ও পরিচালক ছিলেন। তিনি কম্পিউারে বাংলা ভাষা যুক্ত করার পথ প্রদর্শক মোস্তাফা জব্বার।

তাঁর প্রতিষ্ঠানের বিজয় বাংলা কিবোর্ড নামে প্রথম বাংলা কিবোর্ড চালু করেন ১৯৮৮ সালে। ২০০৮ সালে আওয়ামী লীগে’র নির্বাচনী ইস্তেহারে বাংলাদেশ সরকারের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার ঘোষণায় তাঁর লেখা নিবন্ধের বিশেষ ভূমিকা রয়েছে।

কম্পিউটারে বাংলা লেখার সফটওয়্যারের উদ্ভাবক মোস্তাফা জব্বার তাঁর কর্মজীবন শুরু করেন সাংবাদিক হিসেবে। ১৯৭৩ সালে তিনি ঢাকা সাংবাদিক ইউনিয়নের প্রচার ও প্রকাশনা সম্পাদক নির্বাচিত হন। তিনি ট্রাভেল এজেন্টদের সংগঠন আটাব (অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ)-এর সাধারণ সম্পাদক ছিলেন। ১৯৮৭ সালে কম্পিউটার ব্যবসায়ে প্রবেশ করেন তিনি। সেই বছরের ১৬ মে কম্পিউটারে কম্পোজ করা বাংলা সাপ্তাহিক পত্রিকা আনন্দপত্র প্রকাশ করেন।

মোস্তাফা জব্বার বাংলাদেশের প্রথম ডিজিটাল বাংলা নিউজ সার্ভিস আনন্দপত্র বাংলা সংবাদ বা আবাস এর চেয়ারম্যান ও সম্পাদক। ডিজিটাল বাংলাদেশ টাস্কফোর্সসহ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক অনেক কমিটির সদস্য তিনি। কপিরাইট বোর্ড এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের কাউন্সিল সদস্যও এই তথ্যপ্রযুক্তিবিদ।

মোস্তাফা জব্বার বাংলাদেশ ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে তথ্যপ্রযুক্তি শিল্পে বিশেষ অবদানের জন্য ‘অ্যাসোসিও-র ৩০তম প্রতিষ্ঠা বার্ষিকীর বিশেষ অবদান সম্মাননা’ পেয়েছেন।

আজকের বাজার: এনএল/ এসএস/ ১ জানুয়ারি ২০১৮