মস্কোতে পুতিন-লুকাশেনকো বৈঠক শিগগিরই

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমিরপুতিন এবং বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেনকো আগামী কয়েক সপ্তাহের মধ্যে মস্কোতে বৈঠকের ব্যাপারে রোববার সম্মত হয়েছেন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে ক্রেমলিন একথা জানিয়েছে। খবর সিনহুয়া।

এতে বলা হয়, এক ফোনালাপে পুতিন ও লুকাশেনকো রাশিয়া ও বেলারুশের মধ্যে বন্ধন আরো জোরদার এবং সকল ক্ষেত্রে পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট সহযোগিতা সম্প্রসারণের ব্যাপারে তাদের অভিন্ন অবস্থান পুনর্ব্যক্ত করেন।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, পুতিন- লুকাশেনকোর মধ্যে বৈঠকের সুনির্দিষ্ট তারিখ এখন পর্যন্ত নির্ধারণ করা হয়নি। এ সপ্তাহের গোড়ার দিকে পুতিন বলেন, বেলারুশের বৈধ প্রেসিডেন্ট হিসেবে লুকাশেনকোকে রাশিয়া অভিনন্দন জানায়। এ সময় তিনি বলেন, বেলারুশের পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে সে ব্যাপারে হস্তক্ষেপ করতে রাশিয়া প্রস্তুত রয়েছে।

গত ৯ আগস্ট অনুষ্ঠিত নির্বাচনে ক্ষমতাসিন প্রেসিডেন্ট লুকাশেনকো ষষ্ঠ মেয়াদে জয়লাভের পর থেকেই বেলারুশে গণ বিক্ষোভ ছড়িয়ে পড়তে দেখা যাচ্ছে। বিরোধী দল ঘোষিত ফলাফল মেনে নিতে অস্বীকৃতি জানানোর পর দেশটিতে এ বিক্ষোভ ছড়িয়ে পড়ে। ইউরোপীয় ইউনিয়ন এ ফলাফলকে স্বীকৃতি না দিয়ে বরং নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছে। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান