‘মানকাড’ বির্তক নিয়ে কাল আফগানিস্তানের মুখোমুখি বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল

পাঁচ ম্যাচ সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডেতে আগামীকাল আফগানিস্তানের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। প্রথম চার ম্যাচ শেষে সিরিজে ৩-১ ব্যবধানে এগিয়ে স্বাগতিকরা। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে পঞ্চম ও শেষ ম্যাচ জিতে ৪-১ ব্যবধানে সিরিজ নিজেদের করে নিতে চায় বাংলাদেশের যুবারা।

সিরিজের প্রথম তিন ম্যাচই জিতে নেয় বাংলাদেশের যুবারা। প্রথম ম্যাচ ১৬ রানে, দ্বিতীয়টি ৩ উইকেটে এবং তৃতীয়টি ১২১ রানে জিতেছিলো বাংলাদেশ। ফলে দুই ম্যাচ বাকী রেখেই সিরিজ জয় নিশ্চিত করে স্বাগতিকরা।

চতুর্থ ম্যাচে এসে সিরিজের প্রথম জয় পায় আফগানিস্তান। ১৯ রানে ম্যাচ জিতে তারা। ঐ ম্যাচে ‘মানকাড’ কান্ডের কারনে শেষ ম্যাচে বাংলাদেশকে আত্মবিশ্বাস দিচ্ছে। প্রথমে ব্যাট করে ৮ উইকেটে ২১০ রান করেছিলো বাংলাদেশ। এরপর ৪৪ দশমিক ২ ওভারে ১৯১ রানে অলআউট হয় বাংলাদেশ।

বাংলাদেশের ব্যাটিং ইনিংসে শেষ ব্যাটসম্যান হিসেবে নন-স্ট্রাইকে ছিলেন মুশফিক হাসান। আর তখনই দুভার্গ্যক্রমে ‘মানকাড’ কান্ড ঘটে। ‘মানকাড’ আউট হন মুশফিক। তবে অন্যপ্রান্তে আত্মবিশ্বাসের সাথে ব্যাট করে দলকে টানা চতুর্থ ম্যাচ জয়ে দিকে নিয়ে যাচ্ছিলেন তাহজিবুল ইসলাম। শেষ পর্যন্ত ৭৫ বলে অপরাজিত ৫০ রান করেন তিনি।

‘মানকাড’ কান্ডের কারনে আফগানিস্তানকে হোয়াইটওয়াশের সুযোগ হাতছাড়া হয় বাংলাদেশের। ওয়ানডে সিরিজ শেষে দু’দল ২২ সেপ্টেম্বর থেকে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে একটি চারদিনের ম্যাচ খেলবে। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান