মানসিক চাপ কাটাতে জীবিত কবর!

পরীক্ষার চাপে যখন ছাত্র-ছাত্রীদের নাজেহাল অবস্থা, তখন তাঁদের মাথা ঠান্ডা রাখতে সাহায্যের হাত বাড়িয়ে দিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বেছে বেছে পরীক্ষার চাপে বিপর্যস্ত ছাত্র-ছাত্রীদের জীবিত কবর দেওয়া শুরু করেছে এই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ! তবে ভয় পাওয়ার কিছু নেই! মাত্র আধা ঘণ্টার জন্য পরীক্ষার চাপে বিপর্যস্ত ছাত্র-ছাত্রীদের জীবিত কবর দেওয়া হচ্ছে। তবে কেউ চাইলে সময় বাড়িয়ে ৩ ঘণ্টা করা হচ্ছে!

পরীক্ষার চাপ কাটাতে এই অদ্ভুত পদ্ধতি চালু করা হয়েছে নেদারল্যান্ডসের নিজমেগনে অবস্থিত রেডবাউড বিশ্ববিদ্যালয়ে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের ব্যাখ্যা, এই পদ্ধতিতে ছাত্র-ছাত্রীদের মনোযোগ বৃদ্ধি পাচ্ছে। একই সঙ্গে স্নায়ুগুলি শিথিল হয়ে ধীরে ধীরে কেটে যাচ্ছে মানসিক চাপ। এটি আসলে একটি মেডিটেশন বা ধ্যানের পদ্ধতি। কবর দেওয়া অবস্থায়, মাটির নিচে সম্পূর্ণ নিস্তব্ধতা মানসিক চাপ কাটিয়ে ছাত্র-ছাত্রীদের মনোযোগ বাড়াতে সাহায্য করছে।

জানা গিয়েছে, এই নতুন পদ্ধতিতে উপকৃত হচ্ছেন রেডবাউড বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরাও। জীবিত সমাধিস্থ হতে এখন আসন সংরক্ষণের জন্য আগাম বুকিং করতে হচ্ছে পড়ুয়াদের। গোটা প্রক্রিয়াটাই চলছে অনলাইনে। ৩০ মিনিট থেকে সর্বাধিক ৩ ঘণ্টা পর্যন্ত কবর বুক করা যাচ্ছে অনলাইনে।

আজকের বাজার/লুৎফর রহমান