মিকি আর্থারের সাথে চুক্তি নবায়ন করছে না পিসিবি

হেড কোচ মিকি আর্থারের সাথে চুক্তি নবায়ন না করার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। একই সাথে বোলিং কোচ আজহার মাহমুদ, ব্যাটিং কোচ গ্র্যান্ট ফ্লাওয়ার ও ট্রেইনারকে গ্র্যান্ড লুডেনের সাথে চুক্তি বাতিল করেছে পিসিবি।
শুক্রবার পিসিবি’র ক্রিকেট কমিটির সভায় সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত গৃহীত হবার পর এই ঘোষনা আসে। কমিটির সকলেই বিশ্বকাপ ব্যর্থতায় কোচিং বিভাগে পরিবর্তনের পক্ষে মত দেন। পিসিবি’র ব্যবস্থাপনা পরিচালক ওয়াসিম খানের নেতৃত্বে এই কমিটিতে আরো আছেন ওয়াসিম আকরাম, মিসবাহ-উল-হক ও উরুজ মুমতাজ। তাদের এই সুপারিশ পরবর্তীতে পিসিবি চেয়ারম্যান এসহান মানির কাছে পাঠানো হয়।

এ সম্পর্কে মানি বলেছেন, ‘বিস্তারিত আলোচনা ও পর্যালোচনার পর পিসিবি ক্রিকেট কমিটির প্রেরিত সুপারিশে আমি খুশী। কমিটির প্রত্যেকেরই পাকিস্তান ক্রিকেট সম্পর্কে বিশাল অভিজ্ঞতা ও জ্ঞান রয়েছে। সকলের সর্বসম্মতিতে যে মতামত এসেছে তাতে একটি বিষয় নিশ্চিত প্রত্যেকেই নতুন নেতৃত্ব দেখতে চাচ্ছে। আমি সানন্দেই তাদের সুপারিশ গ্রহণ করেছি।

পিসিবি’র পক্ষ থেকে আমি মিকি আর্থার, গ্র্যান্ট ফ্লাওয়ার, গ্র্যান্ট লুডেন ও আজহার মাহমুদকে কঠোর পরিশ্রম ও জাতীয় দলের প্রতি তাদের কমিটমেন্টের জন্য ধন্যবাদ জানাতে চাই। তাদের প্রত্যেকের ভবিষ্যতের প্রতি শুভকামনা থাকলো। পিসিবি তার সমর্থক ও ভক্তদের প্রতি প্রতিজ্ঞাবদ্ধ। সব ধরনের ক্রিকেটে পাকিস্তানকে এগিয়ে নিয়ে যেতে যেকোন ধরনের সিদ্ধান্ত নিতে আমরা প্রস্তুত আছি।’

ওয়াকার ইউনুসের পদত্যাগের পর ২০১৬ সালে পাকিস্তান জাতীয় দলের প্রধান কোচ হিসেবে নিয়োগ পেয়েছিলেন আর্থার। আর্থারের নিয়োগের দুই বছর আগে ফ্লাওয়ার ব্যাটিং কোচ হিসেবে ও ২০১৬ সালের নভেম্বরে মাহমুদ বোলিং কোচ হিসেবে নিয়োগ পান।

আর্থারের অধীনে পাকিস্তান ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা লাভ করে। পাকিস্তান দলের ফিটনেসের উন্নতিতে আর্থারকে কৃতিত্ব দেয়াই যায়। আর্থার এবং তার কোচিং স্টাফদের সহযোগিতায় পাকিস্তান টি-২০ ফর্মেটে বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখল করে। অল্প কিছুদিনের জন্য টেস্টের নাম্বার ওয়ান দল হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছিল পাকিস্তান। সদ্য সমাপ্ত বিশ্বকাপে সেমিফাইনালে যেতে ব্যর্থ হওয়ায় ক্রিকেট কমিটির সুপারিশ আরো বেশী শক্তিশালী হয়েছে বলে সংশ্লিষ্টরা মত দিয়েছেন।
খুব শিগগিরই কোচিং স্টাফ বিভাগে খালি হওয়া চারটি পদে নতুন লোক নিয়োগের প্রক্রিয়া শুরু করা হবে বলে পিসিবি সূত্র নিশ্চিত করেছে।

আজকের বাজার/লুৎফর রহমান