মিডল অর্ডার এর সাপোর্ট চান স্মিথ

রোববার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে আবার ইংল্যান্ডের মুখোমুখি হচ্ছে অস্ট্রেলিয়া। তবে এবার ওয়ানডেতে। ৫ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে মুখোমুখি হবে ক্রিকেটের সবচেয়ে ঐতিহ্যবাহী দুই দল। দাপটের সাথে অ্যাশেজ জিতলেও ওয়ানডের বিষয়ে বেশ সতর্ক অস্ট্রেলিয়া। বিশেষ করে নিজেদের মিডল অর্ডারের ব্যাটিং নিয়ে বেশ ভাবনায় আছে দলটি। সেই আভাস কিছুটা মিললো অজি অধিনায়ক স্টিভেন স্মিথের কণ্ঠে। ২৮ বছর বয়সী স্মিথ বলেছেন, ওয়ানডের বাজে পারফরম্যান্স থেকে বের হয়ে আসতে হলে মিডল অর্ডারকে অবশ্যই রান করতে হবে।

ওয়ানডেতে সাম্প্রতিক রেকর্ড খুব একটা ভালো নয় অস্ট্রেলিয়ার। যদিও আইসিসি’র ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের তৃতীয় শীর্ষ দল তারা। কিন্তু গত বছর খেলা ১৫টি ম্যাচের মধ্যে মাত্র ৫ টিতে জিতেছিল স্মিথের দল। পরিসংখ্যানটি ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়নদের সাথে মোটেও মানানসই নয়। মূলত মিডল অর্ডারের ধারাবাহিক ব্যর্থতাই ভোগাচ্ছে দলটিকে। সর্বশেষ দশ ম্যাচে বেশ কয়জন ব্যাটসম্যানকে ৪ নম্বরে খেলিয়েছিলো অস্ট্রেলিয়া। কিন্তু সাফল্য খুব একটা আসেনি। এর মধ্যে গ্লেন ম্যাক্সওয়েলের মতো ব্যাটসম্যানও এ পজিশনে ব্যর্থ হয়েছেন। এছাড়া পিটার হ্যান্ডসকম্ব, জেমস ফকনার ও মরিস হেনরিখকেও ৪ নম্বরে সুযোগ দেয়া হয়েছিলো। কিন্তু কেউই ভালো ব্যাটিং সাফল্য দেখাতে পারেননি। একমাত্র অল রাউন্ডার মারকাস স্টোইনিস ও ট্রাভিস হেড ভালো করতে পেরেছিলেন।

মিডল অর্ডারের এ সংকট থেকে বের হতে অভিজ্ঞ ব্যাটসম্যান ক্যামেরন হোয়াইট ও অল রাউন্ডার মিচেল মার্শকে ব্যাটিং লাইন আপে নিয়ে এসেছেন স্মিথ। অজি অধিনায়ক নিশ্চিত করেছেন ট্রাভিস ৪ নম্বরে ও হোয়াইট ৫ নম্বরে নামতে পারেন। বর্তমান ফর্মের কারণেই মূলত এই দুইজন অধিনায়কের আস্থা অর্জন করতে পেরেছেন।

ওয়ানডেতে ভালো করতে হলে মিডল অর্ডারের ব্যাটসম্যানদের রান করতে হবে জানিয়ে স্মিথ বলেছেন, ‘মিডল অর্ডার গুরুত্বপূর্ণ ক্ষেত্র, যেখানে আমাদের জোর দিতে হবে। এখান থেকে আমাদের রান আসতে হবে এবং শেষ দিকে আক্রমনাত্মক খেলার জন্য উইকেট ধরে রাখতে হবে। আর এটাই আমরা করতে পারছি না। এখানেই আমাদের কাজ করতে হবে।’

আজকের বাজার: সালি / ১৩ জানুয়ারি ২০১৮