মিরপুরে আনসারুল্লাহ বাংলা টিমের এক সদস্য গ্রেফতার

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিম’র একজন সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে পুলিশের এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)।

গ্রেফতারকৃতের নাম, বুলবুল আহমেদ ওরফে মনির (২২)। সে নাটোর জেলার বাগাতিপাড়া থানার বাগাতিপাড়া পৌরসভার মুরাদপুর গ্রামের মো. সাদেক আলীর পুত্র। বর্তমানে সে রাজধানীর মিরপুর এলাকায় থাকতো।

আজ বৃহস্পতিবার দুপুরে এন্টি টেররিজম ইউনিট (এটিইউ) পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইং) মোহাম্মদ আসলাম খান বাসসকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

মোহাম্মদ আসলাম খান জানান, গোপন সংবাদের ভিত্তিতে বুধবার বিকেল পৌনে ৪ টার দিকে এন্টি টেররিজম ইউনিট’র (এটিইউ) একটি দল রাজধানীর মিরপুর মডেল থানার সনি সিনেমা হলের বিপরীত পাশে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে।

গ্রেফতারকালে তার নিকট থেকে উগ্রবাদী কর্মকান্ডে ব্যবহৃত দু’টি অ্যান্ড্রয়েড মোবাইল ফোন এবং তিনটি সীম কার্ড জব্দ করা হয়। এসপি মোহাম্মদ আসলাম খান জানান, গ্রেফতারকৃত মনির সিলেট পলিটেকনিক ইন্সটিটিউটের সিভিল ইঞ্জিনিয়ারিং এর ৮ম পর্বের ছাত্র। মনিরের ফেসবুকসহ বিভিন্ন অনলাইন যোগাযোগ মাধ্যমে ‘আনসারুল্লাহ বাংলা টিম’র মতবাদপ্রচারের জন্য উগ্রবাদী বই ও প্রচারপত্র তৈরী করত।

সে অনলাইনে তার সহযোগি অন্যান্য আইডির সাথে এনক্রিপ্টেড অ্যাপের মাধ্যমে জিহাদের আর্মড কমব্যাট প্রশিক্ষণের ভিডিও এবং জিহাদের ময়দানে শরিক হবার জন্য উদ্বুদ্ধ করার পাশাপাশি দেশ বিরোধী পরিকল্পনা করে আসছিল। এছাড়া তার ফেইসবুক আইডির মাধ্যমে সে বাংলাদেশ সরকার বিরোধী ষড়যন্ত্র, হত্যা, জনমনে ত্রাস ও ভীতি সঞ্চার এবং জননিরাপত্তা বিপন্ন করার লক্ষ্যে পরিকল্পনা, প্রশিক্ষণ ও অস্ত্র সংগ্রহের চেষ্টা চালিয়ে যাচ্ছিল।

এটিইউ পুলিশের এ কর্মকর্তা আরও জানান, এ সংগঠনের কার্যক্রম পরিচালনার মাধ্যমে সে খিলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে প্রস্তুতি গ্রহণ করছিল। তার ব্যবহৃত মোবাইল ফোনে বাংলাদেশ সরকার বিরোধী ষড়যন্ত্র সংক্রান্ত বিভিন্ন লিংক পাওয়া গেছে। তার বিরুদ্ধে মিরপুর মডেল থানায় সন্ত্রাস বিরোধী আইনে একটি মামলা দায়ের করা হয়েছে। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান