মিয়ানমারের সামরিক অভ্যুত্থান ব্যর্থ করতে চায় জাতিসংঘ : গুতেরেস

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বুধবার বলেছেন, মিয়ানমারের ওপর চাপ প্রয়োগে এবং ‘এই সামরিক অভ্যুত্থান ব্যর্থ করা নিশ্চিত করতে’ তিনি তার ক্ষমতার সবকিছু করবেন। খবর এএফপি’র।
গত সোমবার ভোরের দিকে একের পর এক অভিযান চালিয়ে মায়ানমারের কার্যত নেত্রী অং সান সু চি এবং অন্যান্য সেবামরিক নেতাকে সৈন্যরা আটক করায় দেশটি আবারো সরাসরি সামরিক শাসনের অধীনে চলে যায়। আর এর মধ্যদিয়ে মায়ানমারের গণতন্ত্রের সংক্ষিপ্ত অভিজ্ঞতার অবসান ঘটে।
ওয়াশিংটন পোস্টের সাথে আলাপকালে গুতেরেস বলেন, ‘এই সেনা অভ্যুত্থান ব্যর্থ করতে মায়ানমারের ওপর কঠোর চাপ প্রয়োগের জন্য আন্তর্জাতিক সম্প্রতায়কে ঐক্যবদ্ধ করতে আমরা সবকিছু করবো।’
গুতেরেস বলেন, মায়ানমারে ‘নির্বাচনের পর একটি স্বাভাবিক অবস্থা বিরাজ করছিল বলে আমি মনে করি। এমন অবস্থায় নির্বাচনের ফল উল্টে দেয়া, জনগণের ইচ্ছার বিরুদ্ধে যাওয়া খুবই অগ্রহণযোগ্য।
তিনি আরো বলেন, দেশটির সেনাবাহিনীকে বোঝাতে হবে যে এটা দেশ শাসনের উপায় না। এভাবে সামনে এগিয়ে যাওয়া যায় না।
তিনি বলেন, ‘মিয়ানমারে গণতন্ত্রকে আবারো এগিয়ে নিতে হলে সকল বন্দিকে অবশ্যই মুক্তি দিতে এবং সাংবিধানিক নির্দেশ অবশ্যই পুন:প্রতিষ্ঠা করতে হবে বলে আমি আশা করি।’
জাতিসংঘ মহাসচিব দুঃখ করে বলেন, ব্রিটেনের উদ্যোগে জরুরি বৈঠকের পর নিরাপত্তা পরিষদ চীন ও রাশিয়ার কারণে মিয়ানমারের সামরিক অভ্যুত্থানের ব্যাপারে একটি ঐক্যবদ্ধ বিবৃতি দেয়ার বিষয়ে সম্মত হতে ব্যর্থ হয়েছে।