মেসি নয়,ডি’অরের যোগ্য ডাইক ব্যালন:ক্লপ

লিওনেল মেসি নয়; এবারের ব্যালন ডি’অর ভার্জিল ফন ডাইকের পাওয়া উচিত বলে মনে করেন লিভারপুলের জার্মান কোচ ইয়ুর্গেন ক্লপ। নিজ দলের ডিফেন্ডারকে গেল মৌসুমের সেরা হিসেবে উল্লেখ করেছেন তিনি। বিশ্বজুড়ে সাংবাদিকরা বর্ষসেরা খেলোয়াড়ের তালিকা করেছেন। সেখানে রয়েছেন আর্জেন্টিনা ও বার্সেলোনার মহাতারকা মেসি। রয়েছেন নেদারল্যান্ডসের অধিনায়ক ফন ডাইকও।

এই সেন্টার ব্যাক ছাড়াও লিভারপুলের সাদিও মানে, মোহাম্মদ সালাহ, রবার্তো ফিরমিনো ও অ্যালিসন বেকার রয়েছেন এই তালিকায়। সব খেলোয়াড় থেকে ফন ডাইককে এগিয়ে রাখছেন অলরেডদের কোচ।

ইয়ুর্গেন ক্লপ বলেন, ‘আপনি যদি প্রজন্মের সেরা খেলোয়াড়কে ব্যালন ডি’অর দিতে চান, তাহলে অবশ্যই মেসিকে দিতে হবে। কারণ তিনি বর্তমান প্রজন্মের সেরা। তবে আপনি যদি মৌসুমের সেরা খেলোয়াড়কে দিতে চান, তাহলে এর দাবিদার অবশ্যই ফন ডাইক। আমি জানি না পুরস্কারটা কীভাবে দেয়া হবে। তবে আমার এটাই মনে হয়।’

মেসিকে বর্তমান খেলোয়াড়দের মধ্যে সেরা বলে উল্লেখ করেন জার্মান কোচ। তিনি বলেন, ‘সবার চেয়ে সেরা খেলোয়াড় কে? এটা অবশ্যই মেসি। তবে গত মৌসুমের সেরা খেলোয়াড় কে? তা হচ্ছেন ভার্জিল ফন ডাইক। আমরা অপেক্ষা করছি এই মাহেন্দ্রক্ষণটির জন্য।’ আগামী ২ ডিসেম্বর সোমবার ঘোষণা করা হবে ২০১৯ ব্যালন ডি’অর জয়ীর নাম।

আজকের বাজার/আরিফ