মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন বেড়েছে ২৪ শতাংশের বেশি

মোবাইল ব্যাংকিয়ে প্রতিদিনই গ্রাহক বৃদ্ধি পাচ্ছে, বাড়ছে লেনদেনের পরিমাণ। অতিদ্রুত সর্বত্র টাকা পাঠানোর সুযোগ তৈরি হওয়ায় মোবাইল ব্যাংকিং বাড়ছে লেনদেন। আর এক মাসের ব্যবধানে এই লেনদেনের পরিমাণ বেড়েছে ২৪ শতাংশেরও বেশি। একই সঙ্গে বেড়েছে এজেন্ট সংখ্যাও।
বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদন অনুযায়ী, অক্টোবর মাসে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে দৈনিক গড়ে লেনদেন হয়েছে ৮৯১ কোটি টাকা। যা সেপ্টেম্বরের তুলনায় ২৪ দশমিক ১০ শতাংশ বেশি। পুরো অক্টোবরে মোট লেনদেন হয়েছে ২৭ হাজার ৬৩৪ কোটি টাকা।

লেনদেনের পাশাপাশি বেড়েছে এজেন্ট সংখ্যাও। সেপ্টেম্বরে এজেন্ট সংখ্যা ছিল ৭ লাখ ৭৩ হাজার ২৮৩ জন। অক্টোবরে ১ হাজার ৬০৯ জন বেড়ে তা দাঁড়িয়েছে ৭ লাখ ৭৪ হাজার ৮৯২ জনে।

অক্টোবর পর্যন্ত মোবাইল ব্যাংকিংয়ের নিবন্ধিত গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ৫ কোটি ৭৮ লাখ। এর মধ্যে চালু রয়েছে ২ কোটি ৮০ লাখ হিসাব। এসব হিসাব থেকে অক্টোবরে মোট লেনদেন হয়েছে ২৭ হাজার ৬৩৪ কোটি টাকা। এর মধ্যে ৬ কোটি ২৬ লাখ টাকা রেমিটেন্স বিতরণ হয়েছে।

এছাড়া ক্যাশ ইন হয়েছে ১১ হাজার ৭২২ কোটি টাকা। আর ক্যাশ আউট ১০ হাজার ৫৮৮ কোটি টাকা। ব্যক্তি পর্যায়ে পরিশোধ হয়েছে ৪ হাজার ৪৩ কোটি টাকা।

বাকি অর্থ আদান-প্রদান হয়েছে ইউটিলিটি বিল, বিভিন্ন প্রতিষ্ঠানের বেতন-ভাতা, সরকারি বিল পরিশোধসহ অন্যান্য খাতে।
আজকের বাজার: সালি / ০১ জানুয়ারি ২০১৮