মৌসুম শেষে চেলসি ছাড়ছেন ডিফেন্ডার এন্টোনিও রুডিগার

মৌসুম শেষে চুক্তি শেষ হয়ে গেলে ক্লাব ছেড়ে চলে যাচ্ছেন চেলসির জার্মান ডিফেন্ডার এন্টোনিও রুডিগার। এমন তথ্য নিশ্চিত করেছেন ব্লুজ কোচ থমাস টাচেল।

যদিও এই সেন্টার-ব্যাককে ধরে রাখতে বেশ চেষ্টা চালিয়েছিলেন টাচেল। কিন্তু তার আগেই পাঁচ বছরের সম্পর্ক শেষ করে অন্যত্র পাড়ি জমানোর সিদ্ধান্ত নিয়ে ফেলেছিলেন রুডিগার। ইউক্রেনের সামরিক আগ্রাসনের কারনে ব্রিটিশ সরকার চেলসির রুশ মালিক রোমান আব্রামোভিচের উপর বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা জারী করার পরপরই রুডিগারের সাথে চুক্তি সংক্রান্ত বেশ কিছু বিষয়ে মতবিরোধ দেখা দেয়। সে কারনেই চেলসি ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন রুডিগার। নিষেধাজ্ঞাগুলোর মধ্যে অন্যতম হলো ক্লাবের থাকা বর্তমান খেলোয়াড়দের সাথে নতুন কোন চুক্তি করতে পারবে না চেলসি।

এই নিষেধাজ্ঞার আগে অবশ্য রুডিগারের সাথে নতুন চুক্তির প্রস্তাব প্রায় চূড়ান্ত করে ফেলেছিল চেলসি। যদিও চুক্তির অর্থ সংক্রান্ত জটিলতায় তা আলোর মুখ দেখেনি।

২৯ বছর বয়সী রুডিগার ২০১৭ সালে রোমা থেকে পশ্চিম লন্ডনের দলটিতে যোগ দিয়েছিলেন। চেলসি ছাড়ার পর আকর্ষণীয় চুক্তিতে তাকে দলে নিতে মুখিয়ে আছে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ ও পিএসজির মত বড় ক্লাবগুরো, ট্রান্সফার মার্কেটে এমন গুঞ্জনই রয়েছে।

রোববার ওয়েস্ট হ্যামের বিপক্ষে চেলসির ১-০ গোলের জয়ের পর টাচেল এ সম্পর্কে বলেছেন, ‘এখন তাকে নিয়ে অনেক ধরনের আলোচনাই হবে। মূল কথা হচ্ছে মৌসুমের শেষে সে ক্লাব ছেড়ে চলে যাচ্ছে। এই বিষয়টি ব্যক্তিগত আলোচনায় সে আমাকে অবগত করেছে। যদিও তাকে ধরে রাখতে আমি ও ক্লাব সর্বোচ্চ চেষ্টা চালিয়েছি। কিন্তু শাস্তির কারনে আমাদের পক্ষে আর লড়াই করার সাধ্য ছিলনা। নিষেধাজ্ঞা না থাকলে অন্তত আমরা লড়াই চালিয়ে যেতে পারতাম। কিন্তু আমাদের হাত বাঁধা। আমরা এটাকে ব্যক্তিগতভাবে নিতে পারিনা। এটা সম্পূর্নই রুডিগারের সিদ্ধান্ত।’

টাচেলের রক্ষনভাগে নিজেকে অন্যতম নির্ভরযোগ্য খেলোয়াড় হিসেবে প্রমান করেছিলেন রুডিগার। নেতৃত্বগুন ও সকলের সাথে সুসম্পর্কেও কারনে সমর্থকদের কাছেও তিনি প্রিয় ছিলেন। কুঁচকির ইনজুরির কারনে ওয়েস্ট হ্যামের বিপক্ষে প্রিমিয়ার লিগের ম্যাচটিতে তিনি খেলতে পারেননি। কিন্তু স্ট্যান্ডে বসে ঠিকই দলের জয় উপভোগ করেছেন।

টাচেল স্বীকার করেছেন রুডিগারের বিদায় তার দলের জন্য অনেক বড় একটি ক্ষতি। চ্যাম্পিয়ন্স লিগ ও ক্লাব বিশ্বকাপ জয়ে অবদানের কথা স্বীকার করে রুডিগারকে ধন্যবাদ জানিয়েছেন টাচেল। এ সম্পর্কে চেলসি বস বলেন, ‘সে আমাদের দলের মূল খেলোয়াড়। যদিও এই মৌসুমের পর তাকে আমরা আর দলে পাচ্ছিনা। বিষয়টি খুবই হতাশার। আমরা তাকে অনেক বেশী মিস করবো। ড্রেসিং রুমে সে সবাইকে সাহস যোগায়। রুডিগার অনেক খেলোয়াড়ের জন্য অনুকরণীয়। গত প্রায় দেড় বছর যাবত আমার দলের সবচেয়ে নির্ভরযোগ্য ডিফেন্ডার হিসেবে সে নিজেকে প্রমান করেছে। এখন আমাদের বিকল্প সমাধান খুঁজতে হবে। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান