ম্যারাডোনা চিরন্তন: স্মৃতিচারণায় মেসি

আর্জেন্টিনার কিংবদন্তি ফুটবলার ডিয়েগো ম্যারাডোনা পাড়ি জমিয়েছেন অনন্তলোকে। এ তারকা ফুটবলারের মৃত্যুতে শুধু ফুটবল বিশ্ব নয়, শোকে মুহ্যমান হয়ে পড়েছে পুরো ক্রীড়া জগতই।

ফুটবল জাদুকর ম্যারাডোনার মৃত্যুতে অন্য অনেকের মতোই শোক জানিয়েছেন আরেক জনপ্রিয় আর্জেন্টাইন খেলোয়াড় লিওনেল মেসি।

মেক্সিকো বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যারাডোনার সেই শতাব্দী সেরা গোলের সাথে অনেকেই ২০০৭ সালে কোপা দেল রে-র ফাইনালে মেসির করা গোলের মিল খুঁজে পান। সেই সময় থেকেই ম্যরাডোনার সাথে মেসিকে তুলনা করে আসছেন অনেকে।

ম্যরাডোনার মৃত্যুর খবর শোনার পর নিজের অনুভূতির কথা ব্যক্ত করে বার্তা দিয়েছেন মেসি।

তিনি লিখেছেন, ‘আর্জেন্টিনার প্রতিটি মানুষ এবং ফুটবলের জন্য আজ অত্যন্ত দুঃখের দিন। ডিয়েগোর মৃত্যু হয়েছে। কিন্তু আমাদের ছেড়ে কখনও যাবেন না ডিয়েগো কারণ তিনি চিরন্তন। ডিয়েগোর সাথে যেসব সুন্দর মুহূর্ত কাটিয়েছি, তা আমার স্মৃতিতেই থাকবে। তার পরিবার ও বন্ধুদের সমবেদনা জানাই।’

ফুটবল ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে বিবেচিত ৮৬ বিশ্বকাপ কিংবদন্তি ম্যারাডোনা বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন। তিগ্রে’তে নিজ বাসায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে বুধবার মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬০ বছর।

স্থানীয় বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়, মাদকাসক্তি নিয়ে দীর্ঘ সমস্যায় ভুগছিলেন ম্যারাডোনা। মস্তিষ্কে অস্ত্রোপচার করা হলেও হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যু হয় তার।

আর্জেন্টাইন ক্লাব বোকা জুনিয়র্স থেকে ক্যারিয়ার শুরু করেছিলেন ম্যারাডোনা। এরপর সোনালি যুগের ক্লাব নাপোলি হয়ে খেলেছেন বার্সেলোনার জার্সিতেও।