ম্যাশের বিকল্প চায় বিসিবি

মাশরাফি বিন মর্তুজার বিকল্প খুঁজছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আর মাত্র ৭ দিন পরেই শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হবে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ। চলতি মাসেই শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে, টেস্ট এবং টি-টোয়েন্টি সব ফরমেটে হেরে নিধাস ট্রফিতে নতুন করে দল সাজানোর চিন্তা করছে বিসিবি। দল ঘোষণার কথা ছিলো আজ। কিন্তু নতুন দলে কে হচ্ছে মাশরাফির বিকল্প?

নতুন দলে টি-টোয়েন্টি থেকে অবসরে যাওয়া ম্যাশকে ফিরিয়ে আনার কথা তাতে সফল হতে পারেনি বিসিবি । ম্যাশ তার সিদ্ধান্ত থেকে সরে আসেননি। তাই নিধাস ট্রফিতে যে ম্যাশ থাকছেন না তা এখন মোটমোটি নিশ্চিত।

বিসিবির সভাপতি নাজমুল হাসান বলেন, টি-টোয়েন্টি ফরমেটে মাশরাফিই সেরা বোলার। কিন্তু সেই সেরা বোলারকে আসন্ন টি-টোয়েন্টি সিরিজে পাচ্ছে না বাংলাদেশ। তাই তার বিকল্প খুঁজছে বিসিবি। আসলেই কি মাশরাফির বিকল্প পাওয়া সম্ভব?

একটি সূত্রে জানা গেছে, শেষ সিরিজে শ্রীলঙ্কার বিপক্ষে দল থেকে খুব বেশি পরিবর্তন হবে না। তামিম ইকবালের সঙ্গে ওপেনিংয়ে থাকবেন সৌম্য সরকার। ইনজুরি কাটিয়ে মাঠে ফিরতে শুরু করেছেন অধিনায়ক সাকিব আল হাসান। তার সঙ্গে মিডল অর্ডারে দায়িত্ব সামলাতে থাকবেন মুশফিকুর রহীম, মাহমুদুল্লাহ রিয়াদ ও সাব্বির রহমান।

এছাড়াও শ্রীলঙ্কার বিপক্ষে অভিষেক হওয়া স্পিনার নাজমুল অপু ও আরিফুল হক থাকছেন অনেকটাই নিশ্চিত। এছাড়াও ব্যাটসম্যান বাড়াতে দলে ফিরতে পারেন ইমরুল কায়েসও। তবে ইমরুলকে না নিয়ে হয়তো আরো একটি সুযোগ পেতে পারেন তরুণ জাকির হাসান। সাকিব দলে ফেরায় স্পিন আক্রমণে চিন্তা হয়তো থাকবে না। আর নাজমুল অপুও থাকবেন বাঁহাতি হিসেবে।

তবে বিসিবি সবচেয়ে চিন্তায় পড়েছে পেস আক্রমণ নিয়ে। মোস্তাফিজুর রহমানের সঙ্গে দলে আসবেন কে! আবু হায়দার রনির থাকার কথা শোনা গেলেও শেষ পর্যন্ত অভিজ্ঞ রুবেল হোসেনই হয়ত রয়ে যাবেন। নাকি ছন্দে না থাকায় বাদ পড়া  তাসকিন আহমেদকে দলে ফেরাবেন  বিসিবি।

আজকের বাজার : এমআর/আরএম/ ২৬ ফেব্রুয়ারি ২০১৮