যমুনার পানি বৃদ্ধি রয়েছে অব্যাহত আর সিরাজগঞ্জে বন্যা পরিস্থিতির হয়েছে আরও অবনতি

টানা প্রবল বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় সিরাজগঞ্জের নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। এদিকে, বন্যা দীর্ঘস্থায়ী হওয়ায় নিম্নাঞ্চেলের বন্যাদূর্গত মানুষের দুর্ভোগ চরমে।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী এ কে এম রফিকুল ইসলাম জানান, ২৪ ঘণ্টায় সিরাজগঞ্জ পয়েন্টে পানি ২ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপদসীমার ৮৮ সেন্টিমিটার ওপর দিয়ে এবং কাজিপুর পয়েন্টে ৫ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপদসীমার ৯৯ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

তিনি আরও জানান, দীর্ঘস্থায়ী এ বন্যার কারণে পানিবন্দী লাখ লাখ মানুষ চরম দুর্ভোগের মধ্যে মানবেতর জীবন যাপন করছেন। বন্যাদূর্গত এলাকাগুলোতে দেখা দিয়েছে খাদ্য ও বিশুদ্ধ খাবার পানির সংকট।

এদিকে, শনিবার ও রবিবার দুই দিনে যমুনার ভাঙনে ক্ষতিগ্রস্থ প্রায় ৫ শতাধিক পরিবার সহায় সম্বল হারিয়ে এখন মানবেতন জীবনযাপন করছে। ভাঙন প্রতিরোধে স্থানীয় পানি উন্নয়ন বোর্ড দিনরাত জিও ব্যাগ ও ব্লক ফেললেও সময়মত কাজ না করাকেই দায়ী করছেন ভাঙনে ক্ষতিগ্রস্তরা।

তাদের অভিযোগ, লোক দেখানো এ ভাঙন ঠেকানোর চেষ্টাকে ক্ষতিগ্রস্থতের সর্বনাশ হলেও পাউবো’র কর্মকর্তা ও ঠিকাদারদের পোয়াবারো। জেলা ত্রাণ ও পুর্নবাসন কর্মকর্তা মো. আব্দুর রহিম জানান, ধীরগতিতে যমুনায় পানি বৃদ্ধি পাওয়ায় দ্বিতীয় দফার এ বন্যায় জেলার ৬ উপজেলার ৪৫টি ইউনিয়নে নিম্নাঞ্চলের প্রায় ২৫০ গ্রামের প্রায় ৩ লক্ষাধিক মানুষ পানিবন্দী হয়ে পড়েছে।

তিনি আরও জানান, বন্যাদূর্গতদের জন্য এ পর্যন্ত ২৬৭ মেট্টিক টন চাল, ৩৯৫০ প্যাকেট শুকনো খাবার বরাদ্দ দেয়া হয়েছে। এ ছাড়া শিশুখাদ্য ও গবাদিপশুর খাদ্যের জন্য ২ লাখ টাকা করে মোট ৪ লাখ টাকা ইতোমধ্যেই বিতরণ করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন। সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান