যুক্তরাষ্ট্রে কয়েক মাসের মধ্যে প্রথম একদিনে কোভিড আক্রান্তের সংখ্যা ৪০,০০০ নিচে নামলো

Nurses reposition an intubated COVID-19 patient in a prone position in the intensive care unit at Sharp Chula Vista Medical Center, Chula Vista, Calif., on April 10.

যুক্তরাষ্ট্রে বৃহস্পতিবার ৪০ হাজারের কম মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। বিগত পাঁচ মাসের মধ্যে এই প্রথমবারের মতো দেশটিতে এক দিনে নতুন সংক্রমণের সংখ্যা ৪০ হাজারের নিচে নামলো। জনস হপকিন্স ইউনিভার্সিটির পরিসংখ্যান থেকে এ তথ্য জানা যায়। খবর এএফপি’র।
খবরে বলা হয়, মহামারি করোনাভাইরাসে বিশ্বের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে গত ৮ জানুয়ারি এক দিনে সর্বোচ্চ প্রায় ৩ লাখ মানুষ এ ভাইরাসে আক্রান্ত হয়। এছাড়া দেশটিতে এ পর্যন্ত ৫ লাখের বেশি মানুষ কোভিড-১৯ রোগে প্রাণ হারিয়েছে।
তবে থ্যাঙ্কগিভিং ডে ও ক্রিসমাসের আগের পর্যায় থেকে যুক্তরাষ্ট্রে বর্তমানে প্রাত্যহিক আক্রান্তের সংখ্যা কমতে দেখা যাচ্ছে। ওই সময় ছুটিকে কেন্দ্র করে লোকজনের চলাফেরা এবং জমায়েত বেড়ে যাওয়ায় দেশটিতে ফের ভাইরাসের সংক্রমণ অনেক বৃদ্ধি পায়।
এক্ষেত্রে আরেকটি উৎসাহব্যঞ্জক খবর হচ্ছে যুক্তরাষ্ট্র টিকাদান কর্মসূচি জোরদার করায় কোভিড-১৯ রোগে প্রাত্যহিক মৃত্যুর এবং হাসপাতালে ভর্তির সংখ্যাও হ্রাস পেতে দেখা যাচ্ছে।