যুক্তরাষ্ট্রে সৌদির প্রথম নারী রাষ্ট্রদূত নিয়োগ

যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো একজন নারীকে নিজেদের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিয়েছে সৌদি আরব। রোববার যুক্তরাষ্ট্রে নিযুক্ত শীর্ষ কূটনৈতিক হিসেবে প্রিন্সেস রীমা বিনতে বন্দর আল সৌদের নাম ঘোষণা করেছে সৌদি। খবর ইউএনবি।

ওয়াশিংটন পোস্টের কলামিস্ট ও সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডের পর যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের অবনতি হয় সৌদি আরবের। এরই জের ধরে প্রিন্সেস রীমাকে বাদশাহ সালমানের ছেলে প্রিন্স খালিদ বিন সালমান আল সৌদের স্থলাভিষিক্ত করা হয়েছে। অন্যদিকে প্রিন্স খালিদকে সৌদি আরবের উপ-প্রতিরক্ষামন্ত্রীর পদে নিয়োগ দেয়া হয়েছে।

প্রিন্সেস রীমার বাবা বন্দর বিন সুলতাল আল সৌদ দীর্ঘসময় ধরে যুক্তরাষ্ট্রে সৌদির রাষ্ট্রদূত হিসেবে দায়িত্বপালন করেছেন। তবে যুক্তরাষ্ট্র ও সৌদির সম্পর্ক উন্নয়নের জন্য কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে রীমাকে।

প্রসঙ্গত, গত বছরের ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে অবস্থিত সৌদি কনস্যুলেটের ভেতর সৌদি প্রিন্সের কট্টর সমালোচক জামাল খাসোগিকে নির্মমভাবে হত্যা করা হয়। তার মরদেহ বা দেহাবশেষের চিহ্ন পর্যন্ত খুঁজে পাওয়া যায়নি।

এ ঘটনার আন্তর্জাতিক বিশ্বের ব্যাপক সমালোচনার মুখে পড়ে সৌদি সরকার। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কর্মকর্তারা সিদ্ধান্তে পৌঁছান যে, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান সাংবাদিক জামাল খাসোগিকে হত্যার নির্দেশ দিয়েছিলেন।

আজকের বাজার/এমএইচ