যুক্তরাষ্ট্র দরিদ্র দেশগুলোকে ৮০ মিলিয়ন ডোজ ভ্যাকসিন দিবে

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার তাঁর প্রথম পরিকল্পনায় বিশ্বব্যাপী ৮০ মিলিয়ন করোনাভাইরাস ভ্যাকসিন ডোজ বিতরণের ঘোষণা দিয়েছেন। এর মধ্যে ৭৫ শতাংশ ডোজ কোভ্যাক্স (কোভিড-১৯ ভ্যাকসিন গ্লোবাল একসেস) প্রোগ্রামের মাধ্যমে ইতোমধ্যে বিতরণ করা হয়েছে।
হোয়াইট হাউসের ঘোষণায় বলা হয়, কোভ্যাক্সের মাধ্যমে এই ভ্যাকসিন বিতরণে ওয়াশিংটন লাতিন আমেরিকা এবং ক্যারিবীয় অঞ্চল, দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া এবং আফ্রিকাকে প্রধান্য দেবে।
বাইডেন এক বিবৃতিতে বলেন, ‘আমরা অনুগ্রহ নিশ্চিত করতে অথবা সুবিধা নিতে এই ভ্যাকসিন বিতরণ করছি না।’
‘আমরা এই ভ্যাকসিন সরবরাহ করছি জীবন বাঁচাতে এবং বিশ্ব থেকে এই মহামারির অবসান ঘটাতে। আমাদের মূল্যবোধের দৃষ্টান্ত স্থাপনের জন্য।’
বাইডেন এর আগে বিশ্বব্যাপী ৮০ মিলিয়ন কোভিড-১৯ ভ্যাকসিন ডোজ বিতরণ জুনের শেষ নাগাদ সম্পন্ন করার ঘোষণা দেন।
হোয়াইট হাউসের কোভিড-১৯ মোকাবিলার সমন্বয়ক জেফ জেইন্ট সাংবাদিকদের বলেন, ‘এই উদ্যোগের প্রথম ২৫ মিলিয়ন ডোজ রফতানির প্রক্রিয়া চলমান রয়েছে। আমরা প্রেসিডেন্টের অঙ্গীকার অনুযায়ী জুনের শেষ নাগাদ ৮০ মিলিয়ন ডোজ সরবরাহ নিশ্চিত করবো।’
বিশ্ব স্বাস্থ্য সংস্থার আন্তর্জাতিক উদ্যোগ হিসেবে কোভ্যাক্সের মাধ্যমে দাতাদের সহায়তায় ভারতের ২০ শতাংশসহ বিশ্বের ৯২টি দরিদ্র দেশের ৩০ ভাগ লোককে ভ্যাকসিন দেয়া হবে।
যুক্তরাষ্ট্রের পরিকল্পনা অনুযায়ী প্রথমে ২৫ মিলিয়ন ডোজ এশিয়া বিশেষ করে ভারত, নেপাল, বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা, আফগানিস্তান, ভিয়েতনাম,পাপুয়া নিউ গিনি এবং তাইওয়ানকে দেয়া হবে।
প্রায় ৬ মিলিয়ন ডোজ ব্রাজিল, আর্জেন্টিনা, কলোম্বিয়া, কোস্টারিকা, পেরু, গুয়েতেমালা ও হাইতিসহ দক্ষিণ এবং মধ্য আমেরিকার দেশগুলোতে বিতরণ করা হবে।
আফ্রিকার জন্য দেয়া হবে ৫ মিলিয়ন ডোজ এবং এগুলো আফ্রিকান ইউনিয়নের সমন্বয়ের মাধ্যমে বিতরণ করা হবে।