রাঙ্গুনিয়ায় কাদায় আটকে থাকা হাতি উদ্ধার করলো বনবিভাগের কর্মীরা

চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার শিলক ইউনিয়নের তৈলাভাঙ্গা বিলের পদ্মাডেবা নামক এলাকায় প্রায় দেড় ফিট নরম কাদামাটিতে আটকা পড়েছিল মাঝবয়সী একটি বন্যহাতি। প্রায় ১০ ঘণ্টা আটকে থাকার পর শনিবার (৩০ এপ্রিল) সকালে বনবিভাগের একটি টিম হাতিটিকে উদ্ধার করেছে।

স্থানীয়রা জানায়, শনিবার ভোর চারটার দিকে ওই এলাকা ধরে চলতে গিয়ে হাতিটি কাদামাটিতে আটকা পড়ে এবং তার দেহের প্রায় পুরো অংশই কাদাতে ডুবে যায়। একরকম নিরুপায় হয়েই ১০ ঘণ্টা কাদামাটিতে থেকে আর্তচিৎকার জুড়ে দেয় বন্য এ হাতিটি। শেষমেশ প্রায় ১০ ঘণ্টা আটকা থাকার পর দুুপুর দুইটার দিকে বনবিভাগের একটি টিম হাতিটিকে কাদামাটি থেকে শুকনো জায়গায় তুলে আনে। তারপর প্রয়োজনীয় চিকিৎসা সেবা দিয়ে জঙ্গলে ছেড়ে দেওয়া হয় এবং হাতিটি সুস্থ আছে বলে জানিয়েছেন চট্টগ্রাম (দক্ষিণ) বিভাগীয় বন কর্মকর্তা সফিকুল ইসলাম।

তিনি বলেন, ‘একটা বন্যহাতি ওই এলাকা ধরে চলার পথে কাদামাটিতে আটকে যায়। খবর পেয়ে আমি নিজে টিম নিয়ে ঘটনাস্থলে যাই। হাতিটিকে উদ্ধার করে বনে ছেড়ে দেওয়া হয়েছে।’ রাঙ্গুনিয়া বন রেঞ্জ কর্মকর্তা মাসুম কবির বলেন, হাতিটিকে উদ্ধারের পর প্রয়োজনীয় চিকিৎসা সেবা দিয়ে জঙ্গলে ছেড়ে দেওয়া হয়েছে। সেটি এখন সুস্থ আছে। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান