রাজধানীতে নব্য জেএমবি’র সামরিক শাখার দু’সদস্য গ্রেফতার

রাজধানীর কোতয়ালী থানার সদরঘাট এলাকা থেকে নব্য জেএমবি’র স্লিপার সেল ‘এফজেড ফোর্স’র দু’সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে পুলিশ।
তারা নব্য জেএমবি’র সামরিক শাখার সদস্য বলে ডিএমপি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ জানানো হয়।
ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম (সিটি) ইউনিট সোমবার সন্ধ্যা ৭টার দিকে রাজধানীর কোতয়ালী থানার সদরঘাট এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে।
গ্রেফতারকৃতরা হলেন, সাফফাত ইসলাম ওরফে আবদুল্লাহ ওরফে উইলিয়াম ওরফে আল আরসালান ওরফে মেহেমেদ চাগরি বেগ (১৮) ও ইয়াছির আরাফাত ওরফে শান্ত (২০)।
তাদের হেফাজত হতে ২টি মোবাইল ফোন, ১টি নান চাকু এবং তাদের হাতে লিখিত জঙ্গি তৎপরতার নির্দেশনা ও কর্ম পরিকল্পনা সম্বলিত ডকুমেন্ট উদ্ধার করা হয়।
সিটি পুলিশ সূত্রে জানা যায়, গ্রেফতারকৃতরা নব্য জেএমবি’র সামরিক শাখার সদস্য। তারা একটি নতুন গ্রুপে ৭ থেকে ৮ জন সদস্য একত্রিত হয়ে একটি স্লিপার সেল গঠন করে যার নাম দেয় “এফজেড ফোর্স”। তাদের কর্মতৎপরতা চালাতে গত ৪ জুলাই সাফফাত ইসলাম ঢাকার এলিফ্যান্ট রোডের নিজ বাসা থেকে এবং ইয়াছির আরাফাত কেরানীগঞ্জের নিজ বাসা থেকে কথিত হিজরত করে সামরিক প্রশিক্ষণ এবং সদস্য সংগ্রহের চেষ্টা করে আসছিল। তাদের প্রাথমিক টার্গেট ছিল প্রভাবশালী রাজনীতিবিদ এবং নাস্তিক সম্পদশালীদের হত্যা। এ উদ্দেশ্যে তারা অস্ত্র সংগ্রহ এবং বোমা প্রস্তুত করার মাধ্যমে নিজেদের সক্ষমতা অর্জনের চেষ্টায় লিপ্ত ছিল।
এছাড়াও তারা সামাজিক যোগাযোগ মাধ্যম ও অন্যান্য অনলাইন নেটওয়ার্কিং অ্যাপস ব্যবহারের মাধ্যমে একে অপরের সাথে যোগাযোগ স্থাপন করেন। সংগঠনের কার্যক্রমকে জোরদার করার লক্ষ্যে সদস্য সংগ্রহ ও নাশকতামূলক কর্মকান্ড চালানোর পরিকল্পনা গ্রহণ করেছিলেন বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।
গ্রেফতারকৃতদের বিরুদ্ধে সন্ত্রাস বিরোধী আইনে কোতয়ালী থানায় একটি মামলা হয়েছে।
আজ মঙ্গলবার তাদেরকে আদালতে প্রেরণ করা হয়েছে।