রাজধানীতে পুলিশের ওপর বোমা হামলায় জড়িত নব্য জেএমবি’র দুই সদস্য গ্রেফতার

রাজধানীর গুলিস্তান, মালিবাগ ও সাইন্সল্যাবসহ পাঁচটি স্থানে পুলিশের ওপর বোমা হামলার মূল পরিকল্পনাকারিসহ নব্য জেএমবি’র দুই সদস্যকে গ্রেফতার করেছে পুলিশের কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের একটি দল। আজ দুপুরে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডিএমপির অতিরিক্ত কমিশনার (সিটিটিসি) মো: মনিরুল ইসলাম এ তথ্য জানান।

তিনি বলেন, ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের একটি দল রোববার রাতে অভিযান চালিয়ে নগরীর যাত্রাবাড়ী থানাধীন শনির আখড়া এলাকা থেকে তাদের গ্রেফতার করে। তারা হচ্ছে- মো: জামাল উদ্দিন রফিক ও মো: আনোয়ার হোসেন। এ সময় তাদের কাছ থেকে ৪টি মোবাইল ফোন ও একটি ল্যাপটপ উদ্ধার করা হয়। মনিরুল ইসলাম বলেন, তারা নব্য জেএমবি’র সক্রিয় সদস্য এবং ঢাকা শহরে পুলিশের ওপর পাঁচটি স্থানে বোমা হামলার সাথে সরাসরি জড়িত। গ্রেফতারকৃত রফিকের নেতৃত্বে গুলিস্তান, মালিবাগ, পল্টন মোড়, খামারবাড়ি ও সাইন্সল্যাব মোড়ে পুলিশের ওপর বোমা হামলা করা হয়।

তিনি বলেন,পুলিশের ওপর নিক্ষিপ্ত বোমাগুলো রফিক তার বাড়িতে তৈরি করেছিলো। মো: জামাল উদ্দিন রফিক এই গ্রুপের নেতা। সে খুলনা ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি থেকে ইঞ্জিনিয়ারিং পাশ করেছে এবং আনোয়ার পেশায় একজন ড্রাইভার। সে পোড়া মবিলের ব্যবসা করতো। পুলিশের ওপর হামলার পাঁচটি ঘটনায় নেতৃত্ব দেয় মো: জামাল উদ্দিন রফিক। যার মধ্যে চারটি ঘটনায় সে সরাসরি উপস্থিত ছিল।

তিনি আরো জানান, গ্রেফতারকৃতরা কালো পোশাক পরিধান করে খেলনা অস্ত্র, বোমাসহ সুইসাইডাল ভেস্ট পরে বিভিন্ন উগ্রবাদী কথাবার্তা সম্বলিত একটি ভিডিও ক্লিপ অনলাইনে প্রচার করেছিলো। ভিডিওতে জামাল উদ্দিন রফিক, ফরিদ উদ্দিন রুমি, আব্দুল্লাহ আজমীর এবং আনোয়ার অংশগ্রহন করেছিলো। বাংলাদেশকে অস্থিতিশীল রাষ্ট্রে পরিণত করার লক্ষ্যে অনলাইনে ভিডিও ক্লিপ প্রচার করা হয়।

উল্লেখ্য এর আগে পুলিশের ওপর হামলার ঘটনায় ফরিদ উদ্দিন রুমি, আব্দুল্লাহ আজমীর, মেহেদী হাসান তামিম, মিশুককে গ্রেফতার করা হয়েছে। গত বছরের ২৩ সেপ্টেম্বর নারায়নগঞ্জ তক্কার মোড়ে রফিকের বোমা তৈরির কারখানায় কাউন্টার টেরোরিজম ইউনিট অভিযান চালিয়ে তাজা বোমাসহ বিপুল পরিমাণ বিস্ফোরকদ্রব্য ও অন্যান্য সামগ্রী উদ্ধার করে। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান