রাজধানীতে স্বস্তির বৃষ্টি, কোথাও কোথাও ঝড়ো হাওয়া

রাজধানীতে আজ সকালে হঠাৎ বৃষ্টি হয়েছে। সেই সঙ্গে কোথাও কোথাও শিলাবৃষ্টি, দমকা ও ঝড়ো হওয়া বয়ে গেছে। জনগণের মাঝে স্বস্তি ফিরে এসেছে।

বুধবার সকাল সাড়ে ৬ টার দিকে আকাশ মেঘাচ্ছন্ন হয়ে পড়ে। এর পর পৌনে ৭টার দিকে শুরু হয় ঝড়ো হাওয়াসহ বৃষ্টি। সঙ্গে ছিল বজ্রপাত। হঠাৎ এ বৃষ্টিতে যেন আচমকাই থমকে যায় রাজধানীবাসীর স্বাভাবিক জীবনযাত্রা।

৪৫ মিনিট স্থায়ী ঝড়বৃষ্টি সকাল পৌঁনে ৮ টার দিকে অনেকটাই কমে যায়। রাজধানী ছাড়াও দেশের বিভিন্ন স্থানেও বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টির খবর পাওয়া গেছে।

গত কিছুদিন ধরে গরমে নাগরিকদের হাঁসফাঁস কিছুটা কমলেও বৃষ্টির পর অফিস টাইমে রাজধানীর বিভিন্ন সড়কে যানজট দেখে গেছে। সেই সঙ্গে কোথাও কোথাও গণপরিবহনের সংখ্যা অনেকটাই কম দেখা গেছে।
এতে করে ভোগান্তিতে পড়েছেন অফিসগামী মানুষ।

আবহাওয়া অফিস জানিয়েছে, বুধবার রংপুর, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়ার সঙ্গে বজ্রসহ বৃষ্টি হতে পারে। আগামি ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ কথা জানিয়ে বলা হয়, সেই সাথে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার সন্ধ্যা ও বুধবার ভোরে দেশের বেশ কয়েকটি অঞ্চলে বৈশাখী ঝড় বয়ে গেছে। মঙ্গলবার সন্ধ্যায় সিলেটসহ দেশের উত্তরাঞ্চলের কয়েকটি জেলায় কালবৈশাখী বয়ে যায়। এ সময়ে বাতাসের বেগ ঘণ্টায় দমকায় সর্বোচ্চ ৭৮ কিলোমিটার পর্যন্ত ছিল। বুধবার সকালে নওগাঁ, বগুড়া ও ঢাকার ওপর দিয়ে কালবৈশাখী বয়ে যায়।

আবহাওয়াবিদ ড. মো. আবুল কালাম মল্লিক বাসস’কে জানান, ‘সকালে রাজধানীসহ টাঙ্গাইল, কিশোরগঞ্জ, রাঙামাটি, বান্দরবান এলাকায় কালবৈশাখী হানা দেয়।

আজ বুধবার রাজধানী ঢাকাসহ সিলেট, রাজশাহী, টাঙ্গাইল, চট্টগ্রামের বেশকিছু এলাকায় থেমে থেমে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।’ আবহাওয়া অফিস জানায়, আজ সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ রংপুরে ৬০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়া ঢাকায় সকাল থেকে দুপুর ১২টা পর্যন্ত বৃষ্টির পরিমাণ ছিল ৫৯ মিলিমিটার।

এদিকে কুমিল্লা, ফেনী, রাঙামাটি, টাঙ্গাইল, নওগাঁ, ব্রাহ্মণবাড়িয়া, পাবনা, সিলেট, কিশোরগঞ্জ, ময়মনসিংহেও ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে কালবৈশাখী বা ঝড়ো হাওয়া বয়ে গেছে। এখনো রাঙ্গামাটিসহ চট্টগ্রামের কিছু এলাকায় কালবৈশাখী বা ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে বলে আবহাওয়া অফিস জানিয়েছে। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান