রাতারগুলের ওয়াচ টাওয়ারে ওঠায় নিষেধাজ্ঞা জারি করা হলো

সিলেটের গোয়ানাইঘাট উপজেলার জলারবন রাতারগুলের ওয়াচ টাওয়ারে ওঠায় নিষেধাজ্ঞা জারি করেছে বনবিভাগ। রবিবার নিষেধাজ্ঞা জারি করে সাইনবোর্ড টানানো হয়েছে বলে নিশ্চিত করেছেন বন বিভাগের কর্মকর্তারা।

সম্প্রতি এই টাওয়ারকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করে এক সাথে ৪/৫ জনের বেশি দর্শনার্থীর ওঠার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করে বনবিভাগ। টাওয়ার ঝুঁকিপূর্ণ স্বীকার করে কয়েকজন দর্শনার্থী বলেন, এক পলকে পুরো জলারবন দেখার জন্য অনেকেই ঝুঁকি নিয়ে এতে উঠছে।

সিলেট বন বিভাগের সারি রেঞ্জের কর্মকর্তা সাদ উদ্দিন জানান, অনেকদিন ধরেই ওয়াচ টাওয়ারটি ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। একসাথে ৪/৫ জনের বেশি দর্শনার্থী এ টাওয়ারে না ওঠার নির্দেশনা দেয়া থাকলেও, কেউ তা মানছেন না। যেকোনো সময় দুর্ঘটনার ঝুঁকি রয়েছে। তাই এই টাওয়ারে দর্শনার্থী ওঠা আপাতত নিষিদ্ধ করা হয়েছে।

পরবর্তীতে প্রকৌশলীদের সাথে কথা বলে এই টাওয়ারের বিষয়ে সিদ্ধান্ত নেয়ার কথা জানান তিনি। প্রসঙ্গত, ২০১৪ সালে বনের ভেতরে ৫০ ফুট উঁচু ওয়াচ টাওয়ার নির্মাণ করে বন বিভাগ। টাওয়ারের কারণে বনের ভেতরে পর্যটকদের সমাগম বাড়বে এবং এতে বনের পরিবেশ ও জীববৈচিত্র নষ্ট হবে উল্লেখ করে দীর্ঘদিন ধরে এ নিয়ে আপত্তি জানিয়ে আসছেন পরিবেশকর্মীরা। সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান