রাশিয়ান সৈন্যদের লক্ষ্য দনবাসের সব কিছু ধ্বংস করা : জেলেনস্কি

রাশিয়া প্রতিবেশী ইউক্রেনের বিরুদ্ধে দীর্ঘস্থায়ী যুদ্ধের পথে অগ্রসর হওয়ার ইঙ্গিত দেয়ায় প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছেন, রাশিয়ান সৈন্যরা মঙ্গলবার পূর্ব ইউক্রেনে অগ্রসর হয়েছে এবং প্রধান শহরগুলোতে সব কিছু ধ্বংস করার জন্য হামলা চালাচ্ছে। রাশিয়া আক্রমণ করার তিন মাস পর জেলেনস্কি নিহত হাজার হাজার ইউক্রেনীয় নারী ও পুরুষের জন্য শোক প্রকাশ করেছেন এবং তিনি বিদেশী অংশীদারদের কাছে পূনর্বার ভারী অস্ত্র সরবরাহের আহবান জানিয়ে বলেছেন, কিয়েভের জন্য অস্ত্র সরবরাহ ‘বিশ্বের স্থিতিশীলতার জন্য সেরা বিনিয়োগ।’
লুগানস্কের পূর্বাঞ্চলের গভর্নর সের্গেই গাইদাই বলেছেন, রাশিয়ান বাহিনী প্রদেশটির ওপর জোরালো  নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা এবং ইউক্রেনে আরো অগ্রসর হওয়ার লক্ষে শিল্প শহর সেভেরোডোনেটস্কে বিমান হামলার পাশাপাশি রকেট, আর্টিলারি এবং মর্টার হামলা চালাচ্ছে।
টেলিগ্রামে একটি ভিডিওতে গাইদাই বলেছেন, ‘পরিস্থিতি খুব ভয়াবহ এবং দুর্ভাগ্যবশত এটি কেবল খারাপ হচ্ছে। এটি প্রতিদিন এবং এমনকি প্রতি ঘন্টায় আরো খারাপ হচ্ছে।’
রাশিয়ান বাহিনী সেভেরোডোনেটস্ককে সম্পূর্ণরূপে ধ্বংস করার সিদ্ধান্ত নিয়েছে।
তিনি বলেন, ‘তারা সেভেরোডোনেটস্ককে পৃথিবী থেকে মুছে ফেলছে।
মস্কোতে রাশিয়ান প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু স্পস্ট করেছেন যে, রাশিয়া ইউক্রেনে দীর্ঘ যুদ্ধের জন্য প্রস্তুতি নিয়েছে।
শোইগু রাশিয়ার নাম উল্লেখ করে বলেছেন, ‘সকল লক্ষ্য অর্জিত না হওয়া পর্যন্ত আমরা বিশেষ সামরিক অভিযান চালিয়ে যাবো।’
মঙ্গলবার দিনের শেষদিকে প্রতিদিনের ভাষণে জেলেনস্কি দনবাসের পরিস্থিতিকে ‘অত্যন্ত কঠিন’ বলে অভিহিত করে বলেছেন, রাশিয়ান বাহিনী সেভেরোডোনটস্ক এবং অন্যান্য কয়েকটি শহরে ব্যাপক আক্রমণ চালাচ্ছে।