রাশিয়ার সঙ্গে হাত মিলিয়ে কাজ করছে কিয়েভের এই অভিযোগ প্রত্যাখান রেডক্রসের

কিয়েভের এক সিনিয়র কর্মকর্তা ইন্টারন্যাশনাল কমিটি অব রেড ক্রসের বিরুদ্ধে বুধবার অভিযোগ করে বলেছে, তারা ইউক্রেনে রাশিয়ার সঙ্গে হাত মিলিয়ে কাজ করছে। তবে রেডক্রস এই অভিযোগ প্রত্যাখান করেছে।

অভিযোগের বিষয়ে নারী তদন্ত কর্মকর্তা লিউডমিলা ডেনিসোভা গত মাসে আইসিআরসি’র ঘোষণার নিন্দা করে বলেছেন, এই সংস্থা রাশিয়ার দক্ষিণে রোস্তভ অঞ্চলে ইউক্রেনের উদ্বাস্তুদের সহায়তার জন্য একটি উদ্বাস্তু ক্যাম্প খোলার পরিকল্পনা করেছিলো। কিয়েভ বলছে সেখানে তাদের জোরপূর্বক রাশিয়ায় নির্বাসিত করা হয়েছে।

আইসিআরসি ইউক্রেন শাখার প্রধানের সঙ্গে বৈঠকের পরে বুধবার ইউক্রেন টেলিভিশনে বলেন, ‘আমি নিশ্চিত যে আন্তর্জাতিক রেডক্রস তার দায়িত্ব পালন করছে না।’

জাতিসংঘের তথ্য উদ্বৃত করে ডেনিসোভা বলেন, যুদ্ধকালে ১ লাখ ২১ হাজার শিশুসহ প্রায় ৫ লাখ ৫০ হাজার ইউক্রেনীয়কে রাশিয়ায় নিয়ে যাওয়া হয়েছে। অথচ কিয়েভের কাছে কোন তথ্য নেই এই লোকরা কারা এবং কোথায় তাদের রাখা হয়েছে। তিনি প্রশ্ন করেন, তারা কোথায়? সংশোধনী ক্যাম্পে? অস্থায়ী আশ্রয় কেন্দ্রে?

কর্মকর্তা (ডেনিসোভা) বলেন, তিনি তার রাশিয়ান প্রতিপক্ষ তাতায়ানা মোসকালকোভা এবং আইআরসির কাছে এই উদ্বাস্তুদের সম্পর্কে তথ্য চেয়েছেন যাতে তাদের ইউক্রেনে ফিরিয়ে আনা যায়, কিন্তু তিনি তাতায়ানা অথবা রেডক্রসের কাছ থেকে কোন তথ্য পাননি।

রেডক্রস রাশিয়ার সঙ্গে হাত মিলিয়ে কাজ করছে টেলিভিশন উপস্থাপকের এই প্রশ্নের জবাবে ডেনিসোভা বলেন, ‘হ্যাঁ, আমি সন্দেহ করছি তারা সেটাই করছে।’ আইসআরসি দৃঢ়ভাবে এই অভিযোগ প্রত্যাখান করেছে। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান