রাশিয়া ও চীন বিশ্ব চালকের আসনে বসতে চায় না : ক্রেমলিন

বিশ্ব নেত্বত্বের আসনে বসার কোন আকাক্সক্ষা রাশিয়া ও চীনের নেই, যা অন্যান্য দেশের রয়েছে।
ক্রেমলিন মুখপাত্র দিমিত্র পেসকভ রোববার রশিয়া-১ টিভি চ্যানেলকে এমন কথা বলেন। খবর তাস’র।
সাংবাদিক পাভেল জারুবিনকে দেওয়া এক সাক্ষাতকারে পেসকভ বলেন, ‘রাশিয়া ও চীন তাদের দ্বিপাক্ষিক সম্পর্ক কার্যকর করার চেষ্টা করলেও এক্ষেত্রে তারা কোনভাবেই বিশ্ব চালকের আসনে বসার চেষ্টা করছে না। তবে আপনারা জানেন কতিপয় দেশের মধ্যে এমন প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে।’
রোববার সাক্ষাতকারটি প্রচার করা হয়।
তিনি আরও বলেন, রাশিয়া ও চীনের বিরুদ্ধে উস্কানিমূলক বিভিন্ন পদক্ষেপের ব্যাপারে ‘একেবারে একই ধরনের  মনোভাব দেখানোর’ বিষয়ে মুখপাত্র দৃষ্টি আকর্ষণ করেন। এ ধরনের কাজের মূল হোতা দেশ হচ্ছে যুক্তরাষ্ট্র। মস্কো ও বেইজিং ‘এমন অস্থিতিশীলতামূলক অগ্রহণযোগ্য আচরণ’ মূল্যায়নের ক্ষেত্রে একত্রে কাজ করছে।
রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং গত সপ্তাহে সমরখন্দে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) শীর্ষ সম্মেলনের ফাঁকে দ্বিপাক্ষিক আলোচানায় মিলিত হন। এছাড়া সেখানে তারা মঙ্গোলিয় প্রেসিডেন্টের অংশগ্রহণে ত্রিপাক্ষিক বৈঠক করেন। তারা এসসিও’র রাষ্ট্র প্রধানদের পরিষদের বৈঠকেও অংশগ্রহণ করেন।
পরে ক্রেমলিন সহকারী উরি উশাকভ জানান, সেখানে গুরুত্বপূর্ণ সকল বিষয়ে আলোচনা হয়। চীনের নেতা জোরদিয়ে বলেন, তার দেশ পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে  সহযোগিতা প্রদানে রাশিয়ার সাথে একত্রে কাজ করার ব্যাপারে প্রস্তুত রয়েছে।