রাশিয়া ৯ মে এর মধ্যে ইউক্রেন যুদ্ধের অবসান চায়না : ল্যাভরভ

রাশিয়া ৯ মে বিজয় দিবসের মধ্যে ইউক্রেনে যুদ্ধের অবসান চায় না। দেশটির পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, একটি রক্তক্ষয়ী সংঘর্ষের প্রেক্ষাপটে দেশটি তাদের বিজয় দিবস উদযাপন করতে প্রস্তুত। খবর এএফপি’র।

ইতালীয় আউটলেট মিডিয়াসেটের সাথে কথা বলার সময় সের্গেই ল্যাভরভ জোর দিয়ে বলেন, বিজয় দিবস উদযাপনকে কেন্দ্র করে মস্কো তার তথাকথিত ‘বিশেষ সামরিক অভিযান’ সময়মতো শেষ করতে তাড়াহুড়ো করবে না। দিবসটিতে ১৯৪৫ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়নসহ-মিত্র বাহিনীর কাছে নাৎসি জার্মানির আত্মসমর্পণ উদযাপন করে থাকে।

রোববার প্রকাশিত সাক্ষাৎকারে ল্যাভরভ বলেন, সামরিক বাহিনী বিজয় দিবসসহ কোনো তারিখে কৃত্রিমভাবে তাদের কর্মকা-ের সুরাহা করবে না। তিনি আরো বলেন, ইউক্রেনে অভিযানের গতি নির্ভর করে প্রথমত, বেসামরিক জনসংখ্যা ও রুশ সামরিক কর্মীদের ঝুঁকি কমানোর প্রয়োজনের উপর।

মধ্য মস্কোতে একটি বড় সামরিক কুচকাওয়াজ ও ইউরোপে ফ্যাসিবাদের পরাজয়ে দেশটির অগ্রণী ভূমিকাকে স্বাগত জানিয়ে প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের একটি বক্তৃতাসহ রাশিয়া সাধারণত বিজয় দিবসকে গ্র্যান্ড স্টাইলে উদযাপন করে থাকে। কিন্তু এই বছরের উদযাপন হবে ইউক্রেনে মস্কোর রক্তাক্ত সামরিক অভিযানের পটভূমিতে।

ল্যাভরভ বলেন, ‘আমরা সব সময়ের মতোই ৯ মে গভীরভাবে উদযাপন করব। যারা ইউরোপের মুক্তির জন্য রাশিয়া ও সাবেক ইউএসএসআর-এর অন্যান্য প্রজাতন্ত্রের নাৎসি প্লে­গ থেকে মুক্তির জন্য ঝাঁপিয়ে পড়েছিল তাদের মনে রাখব।

২৪ ফেব্রুয়ারী থেকে ইউক্রেণে শুরু হওয়া রুশ আগ্রাসনে হাজার হাজার বেসামরিক লোক নিহত ও লক্ষ লক্ষ বাস্তুচ্যুত হয়েছে। মস্কো বলেছে যে অভিযানে তাদের এক হাজারের বেশি সেনা নিহত হয়েছে। ইউক্রেনের দাবি, রাশিয়ার ক্ষয়ক্ষতি অনেক বেশি। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান