রিক কর্তৃক বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আলোচনা সভা, র‍্যালি ও বৃক্ষ রোপন কর্মসূচি পালিত

রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক) কর্তৃক বাস্তবায়নাধীন সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট এর ডেইরী প্রোডাক্ট প্রজেক্ট উপ-প্রকল্পটির সহযোগীতায় এবং শ্রীনগর উপজেলা প্রশাসনের আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আলোচনা সভা, বর্ণাঢ্য র‌্যালি ও বৃক্ষ রোপন কর্মসূচির আয়োজন করা হয়।

উক্ত অনুষ্ঠানের মাধ্যমে অত্যান্ত সহজভাবে পরিবেশ দিবসের লক্ষ্য,উদ্দেশ্য,গুরুত্ব এবং ক্ষূদ্র উদ্যোক্তাদের খামারের বর্জ ব্যবস্থাপনা, জ্বালানির উৎকৃষ্ট উৎস হিসাবে ব্যায়োগ্যাস এর উৎপাদন ও ব্যাবহার, স্বাস্থ্যবিধি রক্ষার্তে উদ্যোক্তাদের অনুসরণীয়,করণীয়, নিরাপদ খাদ্য,পরিবেশ রক্ষার্তে পরিবেশগত অনুশীলন সমূহ, পরিবেশ বান্ধব পদ্ধতিতে খামার ব্যবস্থাপনা, নিয়ে বিশেষ আলোচনা করা হয়।

প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: কাজী বাহারুল ইসলাম এর সঞ্চালনায় উক্ত আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জনাব, প্রনব কুমার ঘোষ,উপজেলা নির্বাহী অফিসার, শ্রীনগর,মুন্সিগঞ্জ।
বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) ,শ্রীনগর,মুন্সিগঞ্জ। সহকারী প্রকল্প পরিচালক এবং সমাজ সেবা অফিসার, শ্রীনগর,মুন্সিগঞ্জ।আরও উপস্থিত ছিলেন রিক-এসইপি সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ এবং প্রকল্প সংশ্লিষ্ট ক্ষুদ্র উদ্যোক্তাবৃন্দ ।

আর এই অনুষ্ঠানটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন উপজেল নির্বাহী অফিসার,শ্রীনগর মুন্সিগঞ্জ। রিক এর শ্রীনগর এলাকার এলাকা-ব্যবস্থাপক জনাব হাবিবুর রহমান তার স্বাগত বক্তব্যের মাধ্যমে উক্ত অনুষ্ঠানের উদ্ভোধন ঘোষনা করেন।

অনুষ্ঠানের শেষে বৃক্ষ রোপন কর্মসূচির অংশ হিসাবে অত্র এলাকার গুরুত্বপূর্ণ সড়ক গুলোতে বৃক্ষ রোপন করা হয়। বৃক্ষ রোপন শেষে জনসাধারণ, স্কুল ছাত্রছাত্রী এবং ক্ষুদ্র উদ্যোক্তাদের মাঝে সম্পুর্ন বিনামূল্যে বনজ,ফলজও ঔষধী গাছের চারা বিতরণ করা হয়। বাস্তবায়নাধীন সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট এর ডেইরী প্রোডাক্ট প্রজেক্ট উপ-প্রকল্পটির প্রতিপাদ্য বিষয় ছিল “উত্তম পদ্ধতি অনুসরণের মাধ্যমে দুগ্ধ ও দুগ্ধজাত পণ্য উৎপাদন,প্রক্রিয়াকরণ ও বাজারজাতকরণে ত্বরান্বিতকরণ” উল্লেখ্য থাকে যে উক্ত উপ-প্রকল্পটি বিশ্ব ব্যাংক এর অর্থায়নে এবং পিকেএসএফ এর সার্বিক সহোযগীতায় রিক অত্যান্ত সফলতার সাথে পরিচালিত করে আসছে।