রেকর্ড জয়ে ওয়েস্ট ইন্ডিজকে ইনিংস হারের লজ্জা দিলো নিউজিল্যান্ড

হ্যামিল্টন টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে ইনিংস ও ১৩৪ রানের বড় ব্যবধানে হারিয়েছে স্বাগতিক নিউজিল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এটিই সর্বোচ্চ ব্যবধানে জয় কিউইদের।
নিউজিল্যান্ডের করা ৫১৯ রানের জবাবে প্রথম ইনিংসে ১৩৮ রানে অলআউট হয় ওয়েস্ট ইন্ডিজ। ফলো-অনে পড়ে দ্বিতীয় ইনিংসে তৃতীয় দিন শেষে ৬ উইকেটে ১৯৬ রান করে ক্যারিবীয়রা। তাই ইনিংস হার এড়াতে হাতে থাকা ৪ উইকেট নিয়ে ১৮৫ রান করতে হতো ওয়েস্ট ইন্ডিজকে।
দ্বিতীয় ইনিংসে ৮৯ রানে ৬ উইকেট পতনে তৃতীয় দিনই হারের মুখে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু জার্মেই ব্ল্যাকউড ও আলজারি জোসেফ অবিচ্ছিন্ন ১০৭ রান করে ম্যাচটি চতুর্থ দিনে নিয়ে যান। ব্ল্যাকউড ৮০ ও জোসেফ ৫৯ রানে অপরাজিত ছিলেন।
চতুর্থ দিনের শুরু থেকে ব্যাট হাতে প্রতিরোধ অব্যাহত রেখেছিলেন ব্ল্যাকউড ও জোসেফ। যেখানে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরির স্বাদ পান ব্লাকউড। সাড়ে পাঁচ বছরের বেশি সময় পর দ্বিতীয় টেস্ট সেঞ্চুরির দেখা পেলেন তিনি। সর্বশেষ ২০১৫ সালের এপ্রিলে অ্যান্টিগায় ইংল্যান্ডের বিপক্ষে প্রথম সেঞ্চুরি করেছিলেন ব্ল্যাকউড।
ব্যøাকউডের সেঞ্চুরির পরপরই দিনের ১৬তম ওভারে জোসেফকে বিদায় দিয়ে জুটি ভাঙ্গেন নিউজিল্যান্ডের কাইল জেমিসন। ৯টি চার ও ৩টি ছক্কায় ১২৫ বলে ৮৬ রান করেন জেমিসন।
জোসেফের বিদায়ের চার বল পর নিল ওয়াগনারের শিকার হয়ে প্যাভিলিয়নে জায়গা করে নেন ব্লাকউড। ১৪১ বল মোকাবেলা করে ১১টি চার ও ২টি ছক্কা মারেন তিনি।
২৪৪ রানে জোসেফ ও ২৪৭ রানে ব্ল্যাকউডের আউটের পর ওয়েস্ট ইন্ডিজকে গুটিয়ে দিতে সময় নেয়নি নিউজিল্যান্ড। শেন ডওরিচ আহত অবসর নেয়ায় ২৪৭ রানে অলআউট হয় ক্যারিবীয়রা। নিউজিল্যান্ডের ওয়াগনার ৬৬ রানে ৪টি ও জেমিসন ২টি উইকেট নেন।
প্রথম ইনিংসে ২৫১ রান করায় ম্যাচ সেরা হন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। আগামী ১১ ডিসেম্বর থেকে ওয়েলিংটনে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।
সংক্ষিপ্ত স্কোর (টস-ওয়েস্ট ইন্ডিজ) :
নিউজিল্যান্ড প্রথম ইনিংস : ৫১৯/৭ ডি, ১৪৫ ওভার (উইলিয়ামসন ২৫১, লাথাম ৮৬, গাব্রিয়েল ৩/৮৯)।
ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস : ১৩৮/১০, ৬৪ ওভার (ক্যাম্পবেল ২৬, হোল্ডার ২৫*, সাউদি ৪/৩৫)।
ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ইনিংস : ২৪৭/১০, ৫৮.৫ ওভার (ব্ল্যাকউড ১০৪, জোসেফ ৮৬, ওয়াগনার ৪/৬৬)।
ফল : নিউজিল্যান্ড ইনিংস ও ১৩৪ রানে জয়ী।
ম্যাচ সেরা : কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড)।