‘রেড জোন’ভুক্ত ১০ টি জেলার এলাকাগুলোতে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে

করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে দেশের ১০টি জেলার রেড জোন হিসেবে চিহ্নিত এলাকাগুলোতে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার।
রোববার (২১ জুন) রাতে জনপ্রশাসন মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে। প্রজ্ঞাপনে বলা হয়, ২১ জুন থেকে রেড জোন চিহ্নিত ১০টি জেলার রেড জোন হিসেবে চিহ্নিত এই এলাকাগুলোতে বিভিন্ন মেয়াদে সাধারণ ছুটি থাকবে।

জেলাগুলো হলো:- চট্টগ্রাম, বগুড়া, চুয়াডাঙ্গা, মৌলভীবাজার, নারায়ণগঞ্জ, হবিগঞ্জ, মুন্সীগঞ্জ, কুমিল্লা, যশোর ও মাদারীপুর।

আদেশে আরও বলা হয়েছে, রেড জোন ঘোষিত এলাকায় বসবাসরত সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত, সংবিধিবদ্ধ ও বেসরকারি অফিস, প্রতিষ্ঠান ও সংস্থায় কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের ক্ষেত্রে এ ছুটি প্রযোজ্য হবে। এই ছুটির মধ্যে সাপ্তাহিক ছুটিও অন্তর্ভুক্ত থাকবে।

এছাড়া রেড জোন ঘোষিত এলাকায় অবস্থিত সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত, সংবিধিবদ্ধ ও বেসরকারি অফিস, প্রতিষ্ঠান ও সংস্থায় কর্মরত এবং অন্য এলাকায় বসবাসরত কর্মকর্তা-কর্মচারীদের ক্ষেত্রেও এ ছুটি প্রযোজ্য হবে।

সাধারণ ছুটি চলাকালে এসব এলাকার লোকজনের চলাচল কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হবে। এছাড়া, জরুরি পরিষেবা এ সাধারণ ছুটির বাইরে থাকবে বলে আদেশে বলা হয়েছে।

যেসব এলাকায় সাধারণ ছুটি থাকবে:-

চট্টগ্রাম:- সিটি করপোরেশনের ওয়ার্ড নম্বর ১০ উত্তর কাট্টালি (বিসিক শিল্প নগরী ছাড়া বাকি এলাকা)। এই সীমানা পর্যন্ত ১৭ জুন লাল অঞ্চল ঘোষণা করা হয়। পরবর্তী ২১ দিন লাল জোনের মেয়াদ নির্ধারণ করা হয়েছে। এই এলাকায় ২১ জুন থেকে ৮ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি থাকবে।

বগুড়া:- জেলার পৌরসভা চেলোপাড়া, নাটাই পাড়া, নারুলী, জলেশ্বরী তলা, সূত্রাপুর, মালতিনগর, ঠনঠনিয়া, হাড়িপাড়ি ও কলোনি এলাকা ১৪ জুন রেড জোন ঘোষণা করা হয়েছে। পরবর্তী ২১ দিন রেড জোনের মেয়াদ নির্ধারণ করে ২১ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি থাকব।

চুয়াডাঙ্গা:- জেলার দামুড়হুদা উপজেলার দর্শনা পৌরসভার ৫ নম্বর ওয়ার্ডের পুরানপুর গ্রামের রিফিউজি কলোনি ও ৭ নম্বর ওয়ার্ডের থানাপাড়া এলাকা গত ১৭ জুন রেড জোন এলাকা ঘোষণা করা হয়। এই তারিখ থেকে পরবর্তী ২১ দিন রেড জোন বহাল থাকবে। এ এলাকায় ২১ জুন থেকে ৮ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

মৌলভীবাজার:- শ্রীমঙ্গল উপজেলার শ্রীমঙ্গল ইউনিয়নের ক্যাথলিক মিশন রোড, রূপশপুর, সবুজবাগ, মুসলিমবাগ, লালবাগ, বিরাইমপুর এবং শ্রীমঙ্গল পৌরসভার কালিঘাট রোড ও শ্যামলী এলাকা। কুলাউড়া উপজেলার বরমচাল ইউনিয়নের নন্দনগর, কাদিপুর ইউনিয়নের মনসুর এবং কুলাউড়া পৌরসভার মাগুর ও মনসুর এলাকা। এসব এলাকায় গত ১৪ জুন ২১ দিনের জন্য রেড জোন ঘোষণা করা হয়। সে হিসাবে এসব এলাকায় ২১ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি থাকবে।

নারায়ণগঞ্জ:- রূপগঞ্জ উপজেলার রূপগঞ্জ ইউনিয়ন (উত্তরে বালু ব্রিজ, দক্ষিণে কায়েতপাড়া, পূর্বে কায়েতপাড়া এবং পশ্চিমে কাঞ্চন পৌরসভা) রেড জোন ঘোষণা করা হয়েছে ১১ জুন। পরবর্তী ২১ দিন মেয়াদ নির্ধারণ করে ওই এলাকায় ২ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

হবিগঞ্জ:- জেলার হবিগঞ্জ পৌরসভার ৬ ও ৯ নম্বর ওয়ার্ড এবং চুনারঘাট উপজেলার ৩ নম্বর দেওরগাছ ইউনিয়ন, ৭ নম্বর উবাহাটা ইউনিয়ন, ৯ নম্বর রানীগাঁও এবং চুনারুঘাট পৌরসভা। আজমিরীগঞ্জ উপজেলার ১ নম্বর আজমিরীগঞ্জ সদর ইউনিয়ন এবং মাধবপুর পৌরসভা এলাকা রেড জোন ঘোষণা করা হয় ১৮ জুন। পরবর্তী ২১ দিন রেড জোনের মেয়াদ নির্ধারণ করে ওসব এলাকায় ২১ জুন থেকে ৯ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

মুন্সীগঞ্জ:- জেলার মুন্সীগঞ্জ পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের মাঠপাড়া এলাকা ১৭ জুন রেড জোন ঘোষণা করা হয়েছে। পরবর্তী ২১ দিন মেয়াদ নির্ধারণ করে ওই এলাকায় ৯ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি থাকবে।

কুমিল্লা:- জেলার কুমিল্লা সিটি করপোরেশনের অধীন ৩ নম্বর ওয়ার্ডের কালিয়াজুরি, রেইস কোর্স শাসনগাছা, ১০ নম্বর ওয়ার্ডের ঝাউতলা, কান্দির পাড়, পুলিশ লাইন, বাদুর তলা; ১২ নম্বর ওয়ার্ডের নানুয়ার দীঘির পাড়, নবাববাড়ী, চৌমুহনী, দিগাম্বরীতলা এবং ১৩ নম্বর ওয়ার্ডের টমছম ব্রিজ, থিরাপুকুরপাড় ও দক্ষিণ চর্থা এলাকা। ১৬ জুন এসব এলাকা পরবর্তী ২১ দিনের জন্য লকডাউন ঘোষণা করা হয়। সে হিসাবে ৩ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

যশোর:- জেলার অভয়নগর উপজেলার চলিশিয়া, পিয়ারা, বঘুটিয়া ইউনিয়ন, অভয়নগর পৌরসভার ২, ৪, ৫,৬ ও ৯ নম্বর ওয়ার্ড এলাকা; ঝিকরগাছা উপজেলার ঝিকরগাছা পৌরসভার ২ ও ৩ নম্বর ওয়ার্ড; কেশবপুর উপজেলার কেশবপুর পৌরসভার ১ ও ৩ নম্বর ওয়ার্ড; যশোর পৌরসভার ৪ ও ৬ নম্বর ওয়ার্ড এবং আরবপুর ও উপশহর ইউনিয়ন; শার্শা উপজেলার বেনাপোল পৌরসভার ২ নম্বর ওয়ার্ড ও শার্শা ইউনিয়ন এলাকাগুলোকে ১৫ জুন রেড জোন ঘোষণা করা হয়। ওই সব এলাকায় ২১ জুন থেকে ৬ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি থাকবে। জেলার ঝিকরগাছা উপজেলার বাকরা ইউনিয়ন এবং যশোর সদর উপজেলার যশোর পৌরসভার ৪ নম্বর ওয়ার্ড এলাকাকে ১৬ জুন রেড জোন ঘোষণা করা হয়। এই এলাকায় ৭ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি থাকবে।

মাদারীপুর:- জেলার মাদারীপুর পৌরসভার ১, ২, ৩, ৪, ৫, ৬ ও ৭ নম্বর ওয়ার্ড এলাকা এবং বাহাদুরপুর, দুধখালী, কাউদি, মোস্তফাপুর, রাস্তি ও কেন্দুয়া ইউনিয়ন; শিবচর উপজেলার শিবচর পৌরসভার ১, ৪, ৫ ওয়ার্ড এলাকা এবং শিবচর দ্বিতীয় খন্ড, বহেরাতলা দক্ষিণ, বাঁশকান্দি, ভদ্রাসন, কাদিরপুর, মাদবরেচর ও পাচ্চর ইউনিয়ন; কালকিনি পৌরসভার ১, ৪, ৫, ৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ড এলাকা এবং ডাসার, গোপালপুর, আলীনগর ও শিকারমঙ্গল ইউনিয়ন; রাজৈর পৌরসভার ১, ২, ৩, ৫, ৬ ও ৮ নম্বর ওয়ার্ড এবং বদরপাশা, আমগ্রাম, কবিরাজপুর ও হোসেনপুর এলাকা গত ১৭ জুন রেড জোন ঘোষণা করা হয় দুই সপ্তাহের জন্য। এসব এলাকায় ৩০ জুন পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান