রোমাকে হারিয়ে সিরি এ লিগ টেবিলের শীর্ষে ফিরল ইন্টার

রোমাকে হারিয়ে সিরি এ লিগের পয়েন্ট তালিকার শীর্ষে ফিরেছে বর্তমান চ্যাম্পিয়ন ইন্টার মিলান। গতকাল শনিবার নিজেদের মাঠে মিলান ৩-১ গোলে রোমাকে পরাজিত করেছে। এই জয়ে এসি মিলানের চেয়ে এক পয়েন্টে এগিয়ে গেছে ইন্টার।

সানসিরোতে অনুষ্ঠিত ম্যাচের প্রথমার্ধেই গোল করে রিয়ালকে এগিয়ে দেন ডেনজেল ডামফ্রিজ ও মার্সেলো ব্রোজোভিচ। বিরতি থেকে ফেরার পরপরই দর্শনীয় হেডে গোল করে ইন্টারের টানা চতুর্থ জয় নিশ্চিত করেন লটারো মার্টিনেজ।

ম্যাচের শেষভাগে রোমার হয়ে সান্ত¡না সুচক একমাত্র গোল পরিশোধ করেছেন হেনরিখ মাখিতারিয়ান। একটি গোল হজম করলেও শেষ পর্যন্ত সফল একটি সপ্তাহ পার করতে পেরেছে ইন্টার মিলান। গত মঙ্গলবার ইতালিয়ান কাপের সেমি-ফাইনালের দ্বিতীয় লেগে নগর ও শিরোপা প্রতিদ্বন্দ্বি এসি মালনকে ৩-০ গোলে হারিয়ে সপ্তাহটি শুরু করেছিল ইন্টার।

কোচ সিমোন ইনজাগি বলেন,‘ কয়েকদিন আগে ডার্বি ম্যাচে প্রচুর শক্তি ক্ষয় হয়ে যাওয়ায় এই ম্যাচটি নিয়ে আমাদের মধ্যে কিছুটা শংকা ছিল। আমরা শারিরিক সক্ষম ও কৌশলগত ভাবে ভালো অবস্থায় থাকা একটি দলের বিপক্ষে ভালো একটি ম্যাচ খেলেছি। এটি একটি গুরুত্বপুর্ন সংকেত।’

পরের ম্যাচে ল্যাৎসিওকে হারিয়ে এসি মিলান ফের শীর্ষস্থান পুনরুদ্ধার করতে পারবে। তবে ইন্টারের হাতে বাড়তি একটি ম্যাচ রয়েছে। সপ্তাহের মধ্যভাগে ওই ম্যাচে বোলনিয়ার মোকাবেলা করবে তারা।

টানা ১২ ম্যাচে অপরাজিত থেকে মিলান সফরে এসেছিল হোসে মরিনহোর রোমা। টানা এই মিশনের জেরে ক্লাবটি চ্যাম্পিয়ন্স লিগে খেলার সুযোগের একেবারেই সন্নিকটে এসে পৌঁছেছে। সপ্তাহের শুরুতে তালিকার তৃতীয় স্থানধারী নাপোলির সঙ্গে ১-১ গোলে ড্র করে ক্লাবটির স্কুদেত্তো জয়ের স্বপ্নকে ম্লান করে দিয়েছিল রোমা। তবে ২০১০ সালে সমস্যায় ফেলে দেয়া রোমার বিপক্ষে ন্যুনতম ছাড় দিতেও রাজি ছিলনা ইন্টার।

রোমার ডিফেন্ডার জিয়ানলুকা মানচিনির জোড়ালো হেডের বল অল্পের জন্য লক্ষ্যভ্রস্ট হবার পর ম্যাচের ৩০ মিনিটে হাকান চাহানুগলো দারুনভাবে একটি বলের যোগান দেন ডামফ্রিজের কাছে। ডাচ ওই তারকা দারুন দক্ষতায় বলটি জালে জড়িয়ে ইন্টারকে এগিয়ে দেন।

১০ মিনিট পর ক্রোয়েশিয় আন্তর্জাতিক ব্রোজোভিচ রোমার কয়েকজন ডিফেন্ডারকে কাটিয়ে দারুন দক্ষতায় গোল করলে দ্বিগুন ব্যবধানে এগিয়ে যায় রোমা। বিরিতর পর ৫২ মিনিটে ফাকায় থাকা মার্টিনেজ কোনা থেকে শটে গোল করলে ৩-০ ব্যবধানে এগিয়ে যায় ইন্টার। এটি ছিল এই মৌসুমে ক্লাবের শীর্ষ এই গোলদাতার ১৬তম গোল।

তবে শেষ বাঁশি বাজার মাত্র ৫ মিনিট আগে রোমার হয়ে সান্তনাসুচক গোল করেন মাখিতারিয়ান। চতুর্থ স্থানের দৌঁড়ে জুভেন্টাসের চেয়ে ৫ পয়েন্টের ব্যবধান অবশ্য পিছিয়ে রয়েছে রোমা। শনিবার অনুষ্ঠিত সিরি এ লিগের অন্য ম্যাচে তুরিনো ২-১ গোলে স্পেজিয়া এবং আটালান্টা ৩-১ গোলে ভেনেজিয়ার বিপক্ষে জয়লাভ করেছে। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান