রোহিঙ্গাদের সম্পর্কে যা বললেন প্রিয়াংকা

নির্যাতনের শিকার হয়ে মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দেখতে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফের গুডভিল অ্যাম্বাসাডর হিসেবে বাংলাদেশে এসেছেন বলিউড অভিনেত্রী প্রিয়াংকা চোপড়া।

সোমবার (২১ মে) ভোরে যুক্তরাজ্য থেকে একটি এমিরেটস এয়ারলাইনসের ফ্লাইটে তিনি ঢাকায় আসেন।

ঢাকায় এসে তিনি একটি অভিজাত হোটেলে অবস্থান করেন। পরে সকাল সাড়ে ১১টার দিকে রোহিঙ্গা ক্যাম্প পরির্দশন করেন।

শরণার্থীদের বিষয়ে তিনি বলেন, ‘আমাদের সবাইকে বুঝতে হবে এটি একটি বৈশ্বিক মানবিক সংকট, আঞ্চলিক নয়।’

তিনি কক্সবাজারের টেকনাফের বাহারছড়ার শামলাপুর মনখালী ব্রিজের পাশে অস্থায়ী রোহিঙ্গা শিবিরে গিয়ে শিশুদের সঙ্গে সময় কাটান। অনেক শিশু তাঁকে কাছে পেয়ে আনন্দে আত্মহারা যেমন হয়েছে, আবার কেউ কেউ চোখের পানিও ফেলেছ

অস্থায়ী রোহিঙ্গা শিবিরে শিশুদের সঙ্গে সময় কাটানোর পরই প্রিয়াঙ্কা বলেছেন, ‘বর্ষার মৌসুম শুরু হয়ে যাচ্ছে…তারা হুমকিতে আছে। এই প্রজন্মের শিশু সন্তানদের ভবিষ্যৎ নেই। আমি তাদের মুখে হাসি দেখেছি, কিন্তু তাদের চোখে শূন্যতাও দেখতে পেয়েছি। এই ছেলেমেয়ের জীবন মানবিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। বিশ্বেরও তাদের (শিশু) যত্ন নেওয়া প্রয়োজন।’ তাদের সাহায্য করারও আহ্বান জানিয়েছেন ‘কোয়ানটিকো’ তারকা।

প্রিয়াংকা তার ফেসবুক পেজ ও ইনস্টাগ্রামে লিখেছেন, ‘পালিয়ে বাংলাদেশে আসার কয়েক মাস পরেও তারা এখনো অত্যন্ত ঝুঁকির মধ্য আছে। তারা জনবহুল ক্যাম্পের মধ্য থাকছে। কোনো ধারণাই নেই কত দিন এভাবে তাদের থাকতে হবে…এমনকি অবস্থা আরও খারাপের দিক যাচ্ছে। প্রথম দিকে তারা ওয়াকিবহাল ছিল না পরের খাবার কখন আসবে এবং…অবশেষে কিছুটা নিরাপত্তার মধ্য আছে, এমন অনুভূতি তাদের হচ্ছে। এদিকে বর্ষার মৌসুম শুরু হয়ে যাচ্ছে…তাদের (রোহিঙ্গারা) এখন পর্যন্ত যা বানিয়ে দেওয়া হয়েছে বা তারা বানিয়েছে, তা-ও হুমকিতে আছে। একটি প্রজন্মের শিশুসন্তানদের ভবিষ্যৎ নেই। আমি তাদের হাসি ও তাদের চোখে শূন্যতা দেখতে পেয়েছি।’

প্রিয়াঙ্কা চোপড়া আরও লিখেছেন, ‘এ ছেলেমেয়েদের জীবন মানবিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে এবং তাদের আমাদের সাহায্য নিদারুণভাবে প্রয়োজন। বিশ্বেরও তাদের (শিশু) যত্ন নেওয়া প্রয়োজন। আমাদেরও শিশুদের যত্ন নিতে হবে। এই বাচ্চারাই আমাদের ভবিষ্যৎ।’ তাদের সাহায্য করারও আহ্বান জানিয়েছেন তিনি।

এর আগে সোমবার সকাল আটটায় ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামেন বলিউড তারকা প্রিয়াঙ্কা চোপড়া। এখানে ঘণ্টা তিনেক অবস্থান করার পর তিনি ইউএস-বাংলার একটি উড়োজাহাজে কক্সবাজারের উদ্দেশে রওনা দেন। কক্সবাজার বিমানবন্দর থেকে প্রিয়াঙ্কাকে উখিয়ায় রয়েল টিউলিপ হোটেলে নিয়ে যাওয়া হয়।

জানা গেছে, প্রিয়াঙ্কা চোপড়া এখানে চার দিন থাকবেন।বৃহস্পতিবার কক্সবাজার ত্যাগ করবেন প্রিয়াঙ্কা

আরজেড/