র‌্যাংকিংয়ে মুশফিক-লিটনের উন্নতি

সদ্যই শেষ হলো ভারতের বিপক্ষে বাংলাদেশের দুই ম্যাচের টেস্ট সিরিজ। দুই ম্যাচে লড়াইয়ের ছিটেফঁটাও দেখাতে পারেনি বাংলাদেশ। দু’টিতেই ইনিংস ব্যবধানে হারতে হয় তাদের। বেশি হতাশার ছিলো দিবা-রাত্রির টেস্টেও পারফরমেন্স। মাত্র ২ দিন ৪৭ মিনিটে নিজেদের প্রথম গোলাপি বলের টেস্টে হার মানে টাইগাররা। দলের ব্যর্থতার মাঝেও ব্যাট হাতে উজ্জল ছিলেন বাংলাদেশের সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম। দুই ম্যাচে চার ইনিংস ব্যাট করে দু’টি হাফ-সেঞ্চুরি করেন মুশি।

ইন্দোরে প্রথম টেস্টে ৪৩ ও ৬৪ রান করেন মুশফিক। আর কলকাতার ইডেনে গোলাপি বলের টেস্টে শুন্য ৭৪ রান করেন তিনি। ফলে দুই ম্যাচের সিরিজে ১৮১ রানে আসে মুশফিকের ব্যাট থেকে। সিরিজে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহকও ছিলেন মুশি।
মুশফিকের ব্যাট হাতে নৈপুন্য প্রভাব পড়েছে আইসিসি টেস্ট র‌্যাংকিং-এ ব্যাটসম্যানদের তালিকায়। ব্যাটসম্যানদের তালিকায় চার ধাপ এগিয়েছেন এই ডান-হাতি ব্যাটসম্যান। ৬১৪ রেটিং নিয়ে বর্তমানে ২৬তম স্থানে রয়েছেন মুশি। বাংলাদেশের মধ্যে সবার উপরেই আছেন মুশফিক। তারপরই আছেন ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। ৬১৩ রেটিং নিয়ে ২৭তম স্থানে রয়েছেন তামিম। ৫৩৬ রেটিং নিয়ে ৪৪তম স্থানে মাহমুদুল্লাহ রিয়াদ।

মুশফিকের মত র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে উইকেটরক্ষক লিটন দাসেরও। ৮ ধাপ এগিয়ে ৭৮তম স্থানে উঠে এসেছেন তিনি। তার রেটিং ৪১৭। ভারতের বিপক্ষে ৩ ইনিংসে ৮০ রান করেছেন লিটন।

এদিকে, ব্যাটসম্যানদের তালিকায় বড় উন্নতি হয়েছে নিউজিল্যান্ডের মিচেল স্যান্টনারের। মাউন্ট মঙ্গানুইয়ে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ১২৬ রান করেন তিনি। ফলে ২৬ ধাপ এগিয়ে ৭২তমস্থানে জায়গা করে নিয়েছেন স্যান্টনার।
এছাড়া বড় উন্নতি হয়েছে নিউজিল্যান্ডের বিজে ওয়াটলিং ও অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশানের। ইংল্যান্ডের বিপক্ষে ২০৫ রানের ইনিংস খেলে ১২ ধাপ এগিয়ে ১২তম স্থানে উঠেছেন ওয়াটলিং।

ব্রিসবেনে পাকিস্তানের বিপক্ষে ব্যাট হাতে ১৮৫ রান করায় র‌্যাংকিং-এ ২১ ধাপ এগিয়ে ১৪তমস্থানে উঠে এসেছেন লাবুশানে।
ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষ তিন’এ আছে যথাক্রমে অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ, ভারতের বিরাট কোহলি ও নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন।

আজকের বাজার/লুৎফর রহমান