লা লিগা: বেনজেমার দুই পেনাল্টি মিসের পরও রিয়ালের দাপুটে জয়

দ্বিতীয়ার্ধে সাত মিনিটের মধ্যে দুটি পেনাল্টি মিস করেছেন করিম বেনজেমা। দলের মূল এই তারকার এই মিসের মহরাও শেষ পর্যন্ত রিয়াল মাদ্রিদকে হতাশ করেনি। বুধবার ওসাসুনাকে এ্যাওয়ে ম্যাচে ৩-১ গোলে পরাজিত করে লা লিগা শিরোপার আরো কাছাকাছি পৌঁছে গেছে গ্যালাকটিকোরা।

মৌসুমের ৪৫তম গোলের জন্য খেলতে নামা বেনজেমাকে স্পট কিক থেকে দুইবারই হতাশ করেছেন ওসাসুনার গোলরক্ষক সার্জিও হেরেরা। দুইবারই হেরেরা ডানদিকে ঝাঁপিয়ে পড়ে শট দুটি রক্ষা করেন। এল সাদারের ম্যাচটিতে ঐ সময় মাদ্রিদ ২-১ গোলে এগিয়ে ছিল। বেনজেমাকে হতাশ করলেও শেষ পর্যন্ত ম্যাচে সমতা ফেরাতে পারেনি স্বাগতিক ওসাসুনা। উল্টো ইনজুরি টাইমের ষষ্ঠ মিনিটে ভিনিসিয়াস জুনিয়রের সহযোগিতায় লুকাস ভাসকুয়েজ মাদ্রিদের হয়ে সহজ ফিনিশিংয়ে তৃতীয় গোলটি করেন। এর আগে ১২ মিনিটে ডেভিড আলাবার গোলে এগিয়ে গিয়েছিল মাদ্রিদ। যদিও এই লিড বেশীক্ষন স্থায়ী হয়নি। এক মিনিট পরেই আন্তে বুদিমিরের গোলে সমতায় ফিরে স্বাগতিকরা। বিরতির ঠিক আগে মার্কো আসেনসিওর গোলে আবারো লিড পায় মাদ্রিদ।

ম্যাচ শেষে অবশ্য মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি বেনজেমার পেনাল্টি মিস নিয়ে কোন শঙ্কা প্রকাশ করেননি, ‘ম্যাচে যদি মাদ্রিদ আরো একটি পেনাল্টি পেত তবে সেটা নিতে হয়ত বেনজেমাই এগিয়ে যেত।’

এই জয়ে প্রতিবেশী এ্যাথলেটিকো মাদ্রিদের থেকে ১৭ পয়েন্টের সুষ্পষ্ট ব্যবধানে এগিয়ে লা লিগা টেবিলের শীর্ষস্থানটি আরো মজবুত করেছে আনচেলত্তির দল। এর আগে দিনের শুরুতে রেলিগেশন খরায় ধুকতে থাকা গ্রানাডার সাথে গোলশুন্য ড্র করে পয়েন্ট হারিয়েছে এ্যাথলেটিকো মাদ্রিদ। এক পয়েন্ট পেয়ে টেবিলের দ্বিতীয় স্থান নিশ্চিত করলেও পরের দুই অবস্থানে থাকা বার্সেলোনা ও সেভিয়া আজই এ্যাথলেটিকোকে টপকে যেতে পারে। আজকের দুই ম্যাচে বার্সেলোনা প্রতিপক্ষ রিয়াল সোসিয়েদাদ ও সেভিয়া খেলবে লেভান্তের বিপক্ষে।

মঙ্গলবার এলচের কাছে পরাজিত হয়ে পয়েন্ট হারানো রিয়াল বেটিস এ্যাথলেটিকো মাদ্রিদের থেকে চার পয়েন্ট পিছিয়ে টেবিলের পঞ্চম স্থানে রয়েছে।

কাল মূল দলে ছিলেন না টনি ক্রুস ও ভিনিসিয়াস জুনিয়র। বিশ্রাম দেয়া হয়েছিল ক্রোয়েট তারকা লুকা মড্রিচকে। ম্যানচেস্টার সিটির বিপক্ষে আগামী সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের প্রথম লেগের ম্যাচকে সামনে রেখে আনচেলত্তি এখন থেকেই প্রস্তুতি শুরু করেছেন। দ্বিতীয়ার্ধে বিশ্রামে পাঠানো হয় আলাবাকে। যদিও আনচেলত্তি জানিয়েছেন কুঁচকির ইনজুরি আলাবাকে সমস্যায় ফেললেও তা খুব একটা গুরুতর নয় বলেই মনে হচ্ছে। এ কারনেই তাকে দ্বিতীয়ার্ধে বিশ্রাম দেয়া হয়েছে। ম্যাচের ১২ মিনিটে আলাবার গোলেই এগিয়ে গিয়েছিল মাদ্রিদ। কিন্তু চিমি আভিলার পাস থেকে মিনিটখানেক পরেই ম্যাচে সমতা ফেরান বুদিমির। রাইট উইংয়ের একটি আক্রমন থেকে ডানি সেবালোসের শট রুখে দিয়েছিলেন হেরেরা। কিন্তু ফিরতি বলে সহজ ফিনিশিংয়ে বল জালে জড়ান আসেনসিও। ফলে ২-১ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় মাদ্রিদ।

দ্বিতীয়ার্ধে ৫২ ও ৫৯ মিনিটে পরপর দুটি পেনাল্টির সুযোগ পায় মাদ্রিদ। আভিলার হ্যান্ডবল ও নাচো ভিদালের ফাউলের বিপক্ষে উভয় পেনাল্টি আদায় করে নেন রডরিগো। প্রথম শটে বেনজেমার বামদিকের শট সহজেই রুখে দেন হেরেরা। দ্বিতীয়বার আবারো বেনজেমা একই দিক বেছে নিলেও হেরেরা এবারও সতর্ক ছিলেন।

বদলী বেঞ্চ থেকে উঠে এসে ভিনিসিয়াস ইনজুরি টাইমে দলের হয়ে তৃতীয় গোলের যোগান দিয়েছেন। তার পাস থেকে ভাসকুয়েজ কোন ভুল করেননি।

এর আগে নিজেদের এগিয়ে নেবার সুযোগ নষ্ট করেছে এ্যাথলেটিকো মাদ্রিদ। ফেব্রুয়ারি থেকে মার্চের মধ্যে টানা ছয়টি ম্যাচে জয়ী হবার পর সব ধরনের প্রতিযোগিতায় গত পাঁচটি ম্যাচে মাত্র একটি জয় তুলে নিতে সক্ষম হয়েছে দিয়েগো সিমিওনের দল। ইনজুরির কারনে পুরো মৌসুমের জন্য ছিটকে গেছেন দলের মূল স্ট্রাইকার হুয়াও ফেলিক্স। যে কারনে বর্তমান চ্যাম্পিয়নদের মধ্যে কিছুটা হলেও আত্মবিশ্বাসের অভাব লক্ষ্য করা গেছে। নতুন কোচ এইটর কারানাকার অধীনে প্রথম ম্যাচেই খেলতে নেমে অনেকটাই সফল হয়েছে গ্রানাডা। কাডিজের থেকে এক পয়েন্ট পিছিয়ে বর্তমানে টেবিলের ১৮তম স্থানে অবস্থান করছে গ্রানাডা। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান