লিগ কাপ: ম্যান সিটি, লিভারপুল জিতলেও বিদায় নিয়েছে এভারটন

রিয়াদ মাহারেজের দুই গোলে লিগ কাপের চতুর্থ রাউন্ডে ঘরের মাঠে তৃতীয় টায়ারের দল ওয়াইকম্ব ওয়ান্ডারার্সকে ৬-১ গোলে বিধ্বস্ত করেছে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। এদিকে অল-প্রিমিয়ার লিগ ম্যাচে নরউইচ সিটিকে ৩-০ গোলে পরাজিত করে চতুর্থ রাউন্ড নিশ্চিত করেছে আরেক ইংলিশ জায়ান্ট লিভারপুল। এই ম্যাচে দুই গোল করেছেন জাপানীজ ফরোযার্ড তাকুমি মিনামিনো। রেডদের হয়ে বাকি গোলটি করেছেন ডিভক ওরিগি।

সিটি ও লিভারপুল উভয় দলই মূল একাদশ থেকে বেশ কিছু খেলোয়াড়কে পরিবর্তন করে দল সাজিয়েছিলেন। এই দুই দলের জয়ের দিনে অবশ্য লিগ কাপ থেকে বিদায় নিয়েছেন প্রিমিয়ার লিগের দুই ক্লাব এভারটন ও ওয়ার্টফোর্ড।

ইতিহাদ স্টেডিয়ামে ২২ মিনিটে এ্যাটাকার ব্রেন্ডন হানলানের সুবাদে এগিয়ে গিয়ে সকলকে হতবাক করে দেয় ওয়াইকম্ব। কিন্তু কেভিন ডি ব্রুইনা, মাহারেজ ও ফিল ফোডেনের পরপর তিন গোলে বিরতির আগেই ৩-১ ব্যবধানে এগিয়ে যায় সিটিজেনরা। ১৯ বছর বয়সী কোল পালমারকে দলে নামানো ছিল সিটির জন্য দারুন এক সিদ্ধান্ত। ক্লাবের হয়ে এটাই পালমারের প্রথম গোল। কালকের ম্যাচে সিটি বস পেপ গার্দিওলা কাল একাডেমী থেকে পাঁচজন তরুন খেলোয়াড়কে অভিষেকের সুযোগ করে দিয়েছেন। এ সম্পর্কে গার্দিওলা বলেছেন, ‘আমি শুধুমাত্র একাডেমীর সাথে সংশ্লিষ্ঠ সকলকে ধন্যবাদ জানাতে চাই। তাদের হাতে একটি বা দুটি নয় অনেক খেলোয়াড় রয়েছে। যারা প্রত্যেকেই অত্যন্ত শিক্ষিত। এজন্য আমি তাদের পরিবারকে ধন্যবাদ জানাতে চাই। আমাদের এখানে প্রতিভাবান খেলোয়াড় রয়েছে যাদেরকে আমাদের সুযোগ দিতেই হবে।’

ফরোয়ার্ড মার্কোস ফ্রসের চার গোলে চতুর্থ টায়ারের দল ওল্ডহ্যাম এ্যাথলেটিককে তৃতীয় রাউন্ডে ৭-০ গোলে বিধ্বস্ত করেছে প্রিমিয়ার লিগের আরেক দল ব্রেন্টফোর্ড। বার্নলিও কাল লিগ কাপের তৃতীয় রাউন্ডে বড় জয় তুলে নিয়েছে। টার্ফ মুরে লিগ টু’র দল রোমালে রোশডেলের বিপক্ষে বার্নালি ৪-১ গোলে জয়ী হয়েছে। ম্যাচে চারটি গোলই করেছেন জে রড্রিগুয়েজ।

কুইন্স পার্ক রেঞ্জার্সের বিপক্ষে নির্ধারিত সময়ের ম্যাচটি ২-২ গোলে ড্র করেছিল এভারটন। কিন্তু পেনাল্টি শ্যুট আউটে ৮-৭ গোলে পরাজিত হয়ে তাদের বিদায় নিতে হয়। কিউপিআর‘র হয়ে দুই গোল করেছেন চার্লি অস্টিন। দুইবার পিছিয়ে পড়ে এভারটনকে সমতায় ফিরিয়েছেন লুকাস ডিগনে ও আন্দ্রোস টাউনসেন্ট। পেনাল্টি শ্যুট আউটে সাতটি শট মারার পর টম ডেভিসের শট রুখে দেন কিউপিআর গোলরক্ষক সেনি ডিয়েং। বিপরীতে রেঞ্জার্স ডিফেন্ডার জিমি ডুনে শটটি সফল করে তুললে উত্তেজনাকর ম্যাচে জয় নিয়েই মাঠ ছাড়ে স্বাগতিকরা।

ভিকার্জ রোডে চ্যাম্পিয়নশীপ দল স্টোক সিটিকে ৩-১ গোলে পরাজিত করেছে ওয়াটফোর্ড। ব্রামাল লেনে শেফিল্ড ইউনাইটেড বনাম সাউদাম্পটনের মধ্যকার ম্যাচটি নির্ধারিত সময় ২-২ গোলে ড্র হবার পেনাল্টিতে ৪-২ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে সাউদাম্পটন। কাল আরো একটি ম্যাচে জয়ী নির্ধারনের জন্য পেনাল্টি শ্যুট আউটের প্রয়োজন পড়েছে। গোলশুণ্য ড্র থাকার পর ফুলহ্যামকে ৬-৫ গোলে পরাজিত করেছে লিডস ইউনাইটেড। নির্ধারিত ৯০ মিনিটে খেলা ড্র থাকলে লিগ কাপের কোন অতিরিক্ত সময়ে খেলা না হয়ে সরাসরি পেনাল্টিতে জয়ী দল নির্ধারণ করা হয়। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান