লিবিয়া থেকে রুশ ও তুর্কি বাহিনী প্রত্যাহারের আহ্বান যুক্তরাষ্ট্রের

যুক্তরাষ্ট্র বৃহস্পতিবার লিবিয়া থেকে দ্রুত রুশ ও তুর্কি বাহিনী প্রত্যাহার করে নেয়ার আহ্বান জানিয়েছে। তাদের জন্য বেঁধে দেয়া সময়সীমা পালন না করায় ওয়াশিংটন এ আহ্বান জানালো। খবর এএফপি’র।
এমন আহ্বান প্রেসিডেন্ট জো বাইডেনের নতুন প্রশাসনের আওতায় তেল সমৃদ্ধ লিবিয়ার ব্যাপারে মার্কিন নীতির একটি শক্ত অবস্থানের ইঙ্গিত দিচ্ছে।
লিবিয়া বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠক চলাকালে ভারপ্রাপ্ত মার্কিন রাষ্ট্রদূত রিচার্ড মিলস বলেন, ‘আমরা লিবিয়ান সার্বভৌমত্বের প্রতি সম্মান জানাতে এবং লিবিয়ায় সকল সামরিক হস্তক্ষেপ দ্রুত বন্ধে রাশিয়া, তুরস্ক ও সংযুক্ত আরব-আমিরাতসহ বাইরের সকল পক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি।’ মুয়াম্মার গাদ্দাফি ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে দেশটিতে এক দশক ধরে যুদ্ধ চলছে।
জাতিসংঘের সহযোগিতায় গত ২৩ অক্টোবর স্বাক্ষরিত একটি অস্ত্রবিরতি চুক্তির আওতায় বিদেশি সৈন্য ও বাইরের দেশের ভাড়াটে সৈন্যদের তিন মাসের মধ্যে লিবিয়া থেকে প্রত্যাহার করে নেয়া কথা ছিল। এই সময়সীমা শনিবার শেষ হলেও এসব সৈন্য প্রত্যাহার করে নেয়ার কোন পদক্ষেপ ঘোষণা করা হয়নি বা তাদেরকে লিবিয়ায় অবস্থান করতে দেখা যাচ্ছে।
মিলস বলেন, ‘অক্টোবরের অস্ত্রবিরতি চুক্তি অনুযায়ী, ‘আমরা লিবিয়া থেকে দ্রুত তুর্কি ও রুশ বাহিনী প্রত্যাহার করে নেয়ার পদক্ষেপ গ্রহণে তাদের প্রতি আহ্বান জানাচ্ছি।’
তবে রাশিয়া লিবিয়ায় তাদের কোন সামরিক সদস্য থাকার কথা অস্বীকার করেছে।