লেবাননের মিত্রদের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা ‘অন্যায্য’ : হিজবুল্লাহ

লেবাননের শিয়া সংগঠন হিজবুল্লাহ বুধবার কথিত দুর্নীতি এবং এ গ্রুপকে সহায়তার অভিযোগ তুলে মিত্র রাজনৈতিক দলের সাবেক দুই মন্ত্রীর বিরুদ্ধে নতুন করে মার্কিন নিষেধাজ্ঞা আরোপের কঠোর নিন্দা জানিয়েছে। খবর এএফপি’র।
ইরান সমর্থিত এ সংগঠনের এক বিবৃতিতে বলা হয়, ‘আমরা এই অন্যায্য সিদ্ধান্তকে আমাদের দুই প্রিয় বন্ধুর জন্য সম্মানের প্রতীক হিসেবে দেখছি।’
খবরে বলা হয়, হিজবুল্লাহ দীর্ঘদিন ধরেই যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপের লক্ষ্যে পরিণত হয়েছে এবং তারা একটি ‘সন্ত্রাসী’ সংগঠন হিসেবে হিজবুল্লাহ’কে কালো তালিকাভূক্ত করেছে। তবে এ শিয়া গ্রুপ আসন সংখ্যার দিক থেকে লেবাননের পার্লামেন্টে একটি শক্তিশালী রাজনৈতিক দল।
হিজবুল্লাহ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সরকারকে বলেছে, ‘এই প্রশাসনের জারি করা সবকিছুর আমরা নিন্দা জানাচ্ছি এবং প্রত্যাখান করছি।’
তারা আরো বলেছে, ওয়াশিংটন ‘লেবাননে তাদের উদ্দেশ্য বাস্তবায়ন করতে পারবে না।
ওয়াশিংটন মঙ্গলবার লেবাননের সাবেক অর্থমন্ত্রী আলী হাসান খলিল এবং সাবেক পরিবহন মন্ত্রী ইউসেফ
ফেনিয়ানসের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।
মার্কিন অর্থ বিভাগ জানায়, হিজবুল্লাহ গ্রুপের বিরুদ্ধে আরোপ করা মার্কিন নিষেধাজ্ঞা কৌশলে এড়াতে খলিল এ সংগঠনের বিভিন্ন প্রতিষ্ঠানকে সরাসরি অর্থ সহায়তা করেন। তিনি এক সময় দেশটির স্বাস্থ্যমন্ত্রীরও দায়িত্ব পালন করেন।
ফেনিয়ানসের বিরুদ্ধে মার্কিন অর্থ বিভাগের অভিযোগ হচ্ছে তিনি রাজনৈতিক সুবিধা দেয়ার বিনিময়ে হিজবুল্লাহ’র কাছ থেকে ‘লাখ লাখ ডলার’ গ্রহণ করেন।